লকডাউন তো ব্যর্থ, এবার তবে কী? কেন্দ্রকে প্রশ্ন রাহুলের 


করোনা সংক্রমণ রুখতে গত ২৫শে মার্চ থেকে সারা দেশ জুড়ে চলছে লক ডাউন। আর লক ডাউনের মধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে একাধিকবার বিভিন্ন বিষয়ে প্রশ্ন তুলে সরব হয়েছিলেন রাহুল গান্ধী। লক ডাউন থাকলেও চলছে ক্রমশ সংক্রমণ। তাই তিনি এবার লক ডাউন ব্যর্থ বলেই তোপ দাগেন।  

একটি সাংবাদিক সম্মেলন করে মঙ্গলবার রাহুল গান্ধি বলেন, "আমি প্রধানমন্ত্রী মোদিকে জিজ্ঞাসা করতে চাই, সরকারের পরবর্তী কৌশল কী?" তিনি দাবি করেন, "লকডাউন যখন ব্যর্থ হয়েছে, আমাদের সরকারকে পরবর্তী কৌশলটি তো জানাতে হবে। কেন্দ্রকে অবশ্যই তার প্ল্যান বি প্রকাশ করতে হবে। তারা কীভাবে এই রোগ প্রতিরোধ করার কথা ভাবছে। পরিযায়ী শ্রমিকদের কীভাবে সহায়তা করার কথা ভাবছে, এমএসএমইগুলিকে কীভাবে সমর্থন করার বিষয়ে চিন্তাভাবনা করছে, সবই জানাতে হবে"।

পাশাপাশি তিনি তীব্র কটাক্ষের সুরে একথাও বলেন যে, যখন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা "আরও বেশি করে বাড়ছে" তখন ভারতই বিশ্বের একমাত্র দেশ যারা লকডাউন শিথিল করার পথে হাঁটছে।

 হিন্দিতে টুইট করে রাহুল গান্ধি কেন্দ্রকে প্রশ্ন ছোড়েন। তিনি টুইটে লেখেন, "দু'মাস আগে লকডাউন ঘোষণার সময় প্রধানমন্ত্রী বলেছিলেন যে আমরা ২১ দিনের মধ্যে করোনা ভাইরাসের বিরুদ্ধে জয় অর্জন করব। এখন দেখা যাচ্ছে ৬০ দিনেরও বেশি সময় পার হয়ে গেছে এবং প্রতিদিনই, করোনা রোগীদের সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে বাড়ছে। লকডাউন এই ভাইরাসকে হারাতে পারেনি। সরকারের কাছে আমার প্রশ্ন - এর পরে তাহলে কী হবে?",

কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে সহায়তা করছে না কেন্দ্র বলে দাবি করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।