করোনার কড়াল গ্রাসে বিধ্বস্ত বিশ্ব। আন্তর্জাতিক স্তরে করোনা মোকাবিলার পরিস্থিতিতে নিয়ে মাইক্রোসফট কর্তা বিল গেটসের সঙ্গে জরুরি আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই বৈঠক হয়। 

কোভিড ভ্যাকসিন তৈরির কাজে সক্রিয় ভূমিকা নিয়েছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। বিভিন্ন বায়োটেক ও সায়েন্স রিসার্চ ফার্মকে আর্থিক অনুদান দিয়ে সাহায্য করছে বিল গেটসের ফাউন্ডেশন। পেনসিলভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসকে ইতিমধ্যেই কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণার জন্য বিরাট অঙ্কের টাকা অনুদান দিয়েছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস। 

এদিনের এই বৈঠকে ভ্যাকসিন সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। ভ্যাকসিন তৈরির কাজ কতদূর সে বিষয়ে আলোচনা হয়। পাশাপাশি, ভারত যে করোনা ঠেকাতে যে কোনও লড়াই লড়তে প্রস্তুত সেটাও আলোচনায় স্পষ্ট করে দেন মোদী। 

কোভিড মোকাবিলায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ভূমিকা নিয়েও প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন, 'বিল গেটসের সঙ্গে কোভিড মোকাবিলা নিয়ে বিস্তারিত ও প্রয়োজনীয় আলোচনা হল। কোভিড রুখতে ভারত কী কী পদক্ষেপ নিচ্ছে সেটাও উঠে আসে আলোচনায়। কোভিড ভ্যাকসিন তৈরির বৈজ্ঞানিক গবেষণার কাজে বিল গেটস ফাউন্ডেশনের ভূমিকা প্রশংসনীয়।'

এদিন মোদী গেটসকে করোনা মোকাবিলায় ভারতের পদক্ষেপের কথা জানান। আরোগ্য সেতু অ্যাপ, পিপিই কিট, আয়ুর্বেদ সহ একাধিক পদক্ষেপের কথা আলোচনা করেন। পাশাপাশি, করোনা মোকাবিলায় ভারত আর কী কী পদক্ষেপ নিতে পারে সে ব্যাপারে গেটসের পরামর্শও চেয়েছেন মোদী। 

দেশ জুড়ে লকডাউন, আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করা এবং কোভিড-১৯ পরীক্ষা করা, আইসোলেশন, কোয়ারেন্টাইন-সহ গোটা স্বাস্থ্য পরিকাঠামোকে মজবুত করা ও সরকারি একাধিক পদক্ষেপের প্রশংসাও করেন বিল গেটস।