at this crucial time in the country, we are happy to give the people the good news that we have successfully completed all the steps in the manufacturing of Remdesivir, globally recognised as the only effective drug against coronavirus. -Simeen Hossain, Managing Director and Chief Executive Officer of Eskayef, 

এই মুহুর্তে সমগ্র বিশ্বের নজর বাংলাদেশের দিকে। তাবড় তাবড় দেশ যখন করোনার প্রতিষেধক বানাতে এখনো সমর্থ হয়নি সেখানে বাংলাদেশের একদল চিকিৎসকের দাবী তারা করোনার নিরাময়ের প্রতিষেধক বানাতে সফল। 

করোনা প্রতিষেধক হিসাবে রেমডেসিভিরের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও চালাচ্ছে আমেরিকা। কিন্তু এ ক্ষেত্রে আমেরিকার সাফল্যের শংসাপত্র মেলার অনেক আগেই এই ওষুধের উৎপাদন শুরু করে দিল বাংলাদেশ! শুধু তাই নয়, বিশ্বের সমস্ত দেশকে চমকে দিয়ে শুক্রবার সকাল থেকেই ওষুধটি বাজারে ছাড়া শুরু করেছে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী সংস্থা এসকেএফ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

দুই বহুল ব্যবহৃত ওষুধের সংমিশ্রণেই তৈরি হবে কোভিড নিরাময়ের ওষুধ। যার ব্যবহারে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত হতে পারে। এমনই ঘোষণা করলেন কোভিড-১৯ এর নিরাময় নিয়ে গবেষণারত বংলাদেশের চিকিৎসক দল। 

এই মেডিক্যাল টিমে বাংলাদেশের প্রখ্যাত চিকিৎসকরা রয়েছেন। প্রায় প্রত্যেকেই চাইছেন যেনতেন উপায়ে এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখে দিতে। এই প্রসঙ্গে প্রাইভেট বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসাপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডক্টর মহম্মদ তারেক আলম এদিন বলেন, “দুটি বহুল ব্যবহৃত ওষুধের সংমিশ্রণে তৈরি ওষুধ করোনা আক্রান্তদের শরীরে প্রয়োগ করেছি। এর ফলে তাঁরা সুস্থ হয়ে উঠেছেন। এককথায় এই গবেষণায় অভাবনীয় ফল পেয়েছি।”

বাংলাদেশের প্রখ্যাত চিকিৎসকদের একজন হলেন এই অধ্যাপক মহম্মদ তারেক আলম। তিনি বলেন, “অ্যান্টি প্রোটোজল মেডিসিন আইভারমেকটিনের সিঙ্গল ডোজের সঙ্গে অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিনের মিশ্রণ ঘটানো হয়েছে। তারপর সেই মিশ্রণই কোভিড আক্রান্তের উপরে প্রয়োগ করে অবিশ্বাস্য সাফল্য মিলেছে। যেসব রোগীর শরীরে করোনার জীবাণু মিলেছে তাঁদের প্রায় প্রত্যেককেই এই দুটি ওষুধ প্রেসক্রাইব করেছে চিকিৎসক আলমের মেডিক্যাল টিম। কোনওর রোগী করোনা সংক্রান্ত উপসর্গ নিয়ে এলে প্রথমেই তাঁর লালারস পরীক্ষার জন্য বলি। তারপর এই ওষুধ প্রেসক্রাইব করা হয়। চারদিনের মধ্যেই রোগী সুস্থ হচ্ছেন, এমন বহু প্রমাণ মিলেছে।” 

করোনা চিকিৎসায় তুলনামূলক বেশি কার্যকর ওষুধ বলে স্বীকৃত রেমডেসিভির উৎপাদন করেছে বাংলাদেশ। দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড উৎপাদন শেষে সরবরাহের প্রস্তুতি নিচ্ছে। চূড়ান্ত যাচাই শেষে হাসপাতালগুলোতে পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।