করোনা আবহে পরিযায়ী শ্রমিকদের দুঃখ- দুর্দশার করুন চিত্র ফুটে উঠছে বারে বারে। যদিও, কেন্দ্র ও রাজ্য সরকারের উদ্যোগে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বন্দোবস্ত করা হয়েছে ট্রেন কিংবা বাস। তারপরেও, পরিযায়ী শ্রমিকরা হেঁটে চলছে মাইলের পর মাইল পথ। ঘরে ফেরার আশায় খাদ্য অভাব, জল অভাবকেও পিছোনে ফেলে দিয়েছে তাঁদের। এই অবস্থায় বাড়ির আশ্রয়ে পৌঁছানোর আগেই ঢলে পড়ছেন মৃত্যুর কোলে। পাশাপাশি, বহু পরিযায়ী শ্রমিক একের পর এক করে দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে।

এই পরিস্থিতিতে সারা ভারত পরিযায়ী শ্রমিক বাঁচাও দিবসের ডাক দিয়েছে এসইউসিআই (কমিউনিস্ট) দলের কেন্দ্রীয় কমিটি। সমস্ত পরিযায়ী শ্রমিকদের নিখরচায় ও দ্রুত ফেরানোর ব্যবস্থা, ফিরে আসা শ্রমিকদের পর্যাপ্ত চিকিৎসা ও কোয়ারেন্টাইনের ব্যবস্থা , কাজ না পাওয়া পর্যন্ত ন্যূনতম মাসিক তিন হাজার টাকা ভাতার দাবিতে ১৯ মে সারা ভারত পরিযায়ী শ্রমিক বাঁচাও দিবসে কোচবিহার সদর মহকুমা শাসক দপ্তরের সামনে বিক্ষোভ দেখায় এসইউসিআই (কমিউনিস্ট)দল। এদিন এই বিক্ষোভ কর্মসূচীতে উপস্থিত ছিলেন জেলা স্তরের সকল নেতা-নেত্রী ও সংগঠনের কর্মী সমর্থকবৃন্দ । 

এসইউসিআই(কমিউনিস্ট) কোচবিহার জেলা সম্পাদক মন্ডলির সদস্য নেপাল মিত্র বলেন, কেন্দ্র ও রাজ্য সরকারগুলোর অমানবিক নিষ্ঠুরতার ফলে পরিযায়ী শ্রমিকদের চরম দুর্দশা এবং তাঁদের মৃত্যু পর্যন্ত ঘটছে। আমরা প্রথম থেকেই দাবি জানিয়েছি পরিযায়ী শ্রমিকদের সরকারী খরচে দ্রুত বাড়ি ফিরিয়ে আনা এবং খাদ্য, বাসস্থানের ব্যবস্থা করার। পাশাপাশি এরকম সঙ্কটের সময় কেন্দ্রীয় সরকার একের পর এক শ্রমিক স্বার্থ বিরোধী নীতি গ্রহণ করছে, সংগ্রামের ফসল ৮ ঘন্টার কাজের অধিকারকে পদদলিত করে ১২ ঘন্টা করার যে সিদ্ধান্ত নিয়েছে, শ্রম আইন বাতিল, এফডিআই এ ৫১%থেকে ৭৪% বৃদ্ধি করেছে এর বিরুদ্ধে যৌথ আন্দোলন গড়ে তোলার আহ্বান করছি।