pic credit dna
Indian Army planning to allow common citizens to give three-year 'Tour of Duty'

দেশের যুব সম্প্রদায়কে অন্তত তিন বছরের জন্য সেনাবাহিনীতে যোগ দিতে হবে। শুধু যু্দ্ধ করলেই চলবে না, লজিস্টিক বিভাগেও কাজের দায়িত্ব নিতে হবে। ভারতীয় সেনার  শীর্ষ বৈঠকে এমনই একটি বিষয় নিয়ে আলোচনা হলেও এখনো কোন সিদ্ধান্ত কার্যকর হয়নি বলে জানাগেছে।

তবে এমন কোনও প্রস্তাব কার্যকরী হলে ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসি যুগান্তকারী ঘটনা হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে দেশের যুব সমাজই শুধু নয়, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী ও আধাসামরিক বাহিনীর সদস্যদেরও সেনায় যোগ দেওয়ার সুযোগ খুলে যাবে।

কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী ও আধাসামরিক বাহিনীর সদস্যরা সর্বোচ্চ সাত বছর পর্যন্ত ভারতীয় সেনা বাহিনীতে কাজের সুযোগ পাবেন। যদি এই আলোচনামূলক সিদ্ধান্ত গৃহীত হয় তাহলে এই স্বেচ্ছায় সেনায় যোগ দেওয়ার কাজে নির্বাচনের সময় কোনও রকম এককের বিচারে পদমর্যাদা ঠিক করা হবে না। প্রাথমিকভাবে ১০০ কর্মকর্তা হাজার যুবককে নিয়োগ করতে পারবেন। এমনটাই জানালেন, সেনার মুখপাত্র কর্ণেল আমন আনন্দ।

এই তিন বছরে সেনার দায়িত্ব পালনের ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ার সময় প্রার্থীর বয়স ও ফিটনেসকেই মূল যোগ্যতা হিসেবে ধরা হবে। এই পেশার সঙ্গে কোনও না কোনও ভাবে জাতীয়তাবোধ ও দেশাত্মবোধ জুড়ে থাকে। যে তরুণরা স্থায়ী পেশা হিসেবে সেনাবাহিনীতে যোগ দিতে চান না, অথচ স্বল্প সময়ের জন্য সেনার জীবন যাত্রায় অভ্যস্ত হতে চান, তাঁদের কাছে এই প্রস্তাব লোভনীয় তাতে সন্দেহ নেই। 




source: latestly