আবারও চরমে রাজ্য- রাজ্যপাল সংঘাত। বিগত দিনে অনবরত চিঠির চলাচলে উত্তপ্ত হয়েছে বাংলার রাজনীতি। রাজ্যপালের টুইট বার্তার জবাব ও চিঠির জবাবে সরব হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই রেশ কাটতে না কাটতেই এবার রাজ্যপালের ভাষা প্রয়োগ নিয়ে আপত্তি তুলে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী। রাজ্যপালের ১৪ পাতার সেই চিঠির জবাবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৩ পাতার চিঠি লিখেছেন। শনিবার এমনটাই জানা গেছে নবান্ন সূত্রে। ১৪টি পয়েন্টে উল্লেখ করে ১৩ পাতার এই চিঠিতে রয়েছে ক্ষোভ আর ক্ষোভ। তবে প্রকাশ্যে আনা হয়নি সেই চিঠির খসড়া। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে বলেছেন, "রাজ্যপাল যে ভাষায় আমাকে এবং আমার মন্ত্রীদের সমালোচনা করেছেন তা নজিরবিহীন। রাজ্যপালের ভাষা প্রয়োগ নিয়ে প্রতিবাদ জানালাম। সেই চিঠি পেয়ে আমার রাগের চেয়ে কষ্ট বেশি হয়েছে।" তিনি আরও লিখেছেন, রাজ্যপালের এই ভাষা ব্যবহার একেবারেই কাম্য নয়, রাজ্যপালের কাছে সহযোগিতা কামনা করি। এই ভাষা অন্যান্য মন্ত্রীদের কাছেও যে অপমানজনক তাও চিঠিতে উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠি পাওয়া মাত্রই পাল্টা উত্তর দিয়ে টুইট করলেন রাজ্যপাল জগদীপ ধনেকড়। টুইটে রাজ্যপাল কার্যত মুখ্যমন্ত্রীর সুরেই লিখেছেন, "সংঘাতের সময় নয়। এটা হাতে হাত ধরেই পরিস্থিতি মোকাবিলার সময়।" 
কার্যত করোনা আবহের মাঝেই একের পর এক টুইট ও চিঠির আদান প্রদান রাজনীতি উত্তপ্ত হচ্ছে। এর আগেও একাধিকবার রাজ্যপাল জগদীপ ধনেকড় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে সমালোচনার সুরে বিঁধেছেন।