করোনা সংক্রমণের জেরে সারা দেশ জুড়ে চলছে লক ডাউন। চতুর্থ দফায় লক ডাউন আগামী ৩১শে মে পর্যন্ত অর্থাৎ আগামীকাল পর্যন্ত বহাল রয়েছে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়ে দিল, ৩০ জুন পর্যন্ত লকডাউন চলবে। তবে রয়েছে বেশ কিছু বিষয়ে ছাড়। সব বন্ধ থাকবে না। বরং এ বার ধাপে ধাপে তালা খুলবে। যাকে বলা হয়েছে, 'আনলক ফেজ ১'

৮ জুন থেকে শর্তসাপেক্ষে খুলবে ধর্মীয় স্থান। খুলবে হোটেল, রেস্তোরাঁ, শপিং মল। পঞ্চম দফার লকডাউনের নাম আনলক-১।


রাত ৯ থেকে ভোর ৫ পর্যন্ত জারি থাকবে কার্ফু।

দ্বিতীয় পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত। শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে জুলাইয়ে সিদ্ধান্ত। রাজ্যের মতামত নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত। 

রাজ্য সরকারকে স্থানীয় সব স্কুল, কলেজ, কোচিং সেন্টার কর্তৃপক্ষের সঙ্গে এবং অভিভাবকদের সঙ্গে আলোচনা করতে হবে। তাঁদের মতামত নিতে হবে। তার পর সেই আলোচনার ভিত্তিতেই দিনক্ষণ স্থির করা হবে। তবে সে ক্ষেত্রেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এসওপি ঘোষণা করবে। 

তৃতীয় পর্যায়ে আন্তর্জাতিক উড়ান নিয়ে সিদ্ধান্ত। 

তৃতীয় পর্যায়ে মেট্রো চালু নিয়ে সিদ্ধান্ত। 

তৃতীয় পর্যায়ে সিনেমা হল, জিম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়াম নিয়ে সিদ্ধান্ত। 

সামাজিক-রাজনৈতিক-ধর্মীয় সমাবেশ নিয়েও পরে সিদ্ধান্ত।


কন্টেইনমেন্ট জোনের মধ্যে জরুরি পরিষেবা ছাড়া আর কিছু খোলা থাকবে না। কন্টেইনমেন্ট জোন কোনগুলি, তার পরিধি কতটা, তা রাজ্য সরকার ও স্থানীয় প্রশাসনকে পরিষ্কার ভাবে চিহ্নিত করতে হবে।

বর্তমান পর্যায়ে আনলক ১ -এ অর্থনীতির দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জানাচ্ছে গাইডলাইন। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে পরামর্শের পরেই এই নতুন গাইডলাইন জারি করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।


মন্ত্রকের জারি করা নিয়মের ভিত্তিতে সব কিছু চালু হবে।

ব্যক্তি ও সামগ্রীর আন্তঃরাষ্ট্রীয় এবং আন্তঃরাষ্ট্রীয় চলাচলে কোনও বিধিনিষেধ থাকবে না। এছাড়াও, এই ধরনের চলাচলের জন্য কোনও পৃথক অনুমতি বা অনুমোদন বা কোনও ই-পারমিটের প্রয়োজন হবে না।