করোনা সংক্রমণের জেরে চলা লক ডাউনে কর্মহীন হয়ে পড়েছে বহু মানুষ। বিশেষ করে, ভিন রাজ্যে কাজে যাওয়া মানুষদের পরিস্থিতি বেশ সংকটজনক। ঘরে ফেরার টানে পায়ে হেটেই পাড়ি দিয়েছে অনেকে। সরকারের তরফে পরিযায়ী শ্রমিকদের জন্য রেল, বাসের ব্যবস্থা করলেও এখনও বহু মানুষ আটকে রয়েছে ভিন রাজ্যে। খাওয়ার অভাব সহ দুর্দশার বহু চিত্র ফুটে উঠেছে বারেবারে। 

এই সংকটে এগিয়ে এলেন স্বয়ং ক্রিকেটের অন্যতম খেলোয়াড় বীরেন্দ্র সহবাগ ও তার ফাউন্ডেশন। সহবাগ ও তাঁর ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয়েছে ‘ঘর সে সেবা’ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে নিজে হাতে রান্না করে পরিযায়ী শ্রমিকদের অন্ন সংস্থান করছেন এই তারকা ক্রিকেটার। তাঁর মা কৃষ্ণা, স্ত্রী আরতি এবং দুই পুত্র আর্যবীর ও বেদান্ত-সহ পুরো পরিবার বীরুর কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। 

বীরু ইন্সটাগ্রামে পোস্ট করে সবাইকে সাহায্য করার আহ্বান জানিয়েছেন। তিনি লেখেন, ‘এই পরিস্থিতিতে বাড়িতে আরামে রান্না ও প্যাকিং করে অভুক্ত পরিযায়ী শ্রমিকদের মুখে তুলে দেওয়ার মতো সন্তুষ্টি আর কিছুতে নেই। যদি ১০০ মানুষের জন্য রান্না করে খাওয়াতে চান, তাহলে সহবাগ ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করুন।’