সরকারি সূত্রে খবর  ঘূর্ণিঝড় আম্ফানের দাপটে গোটা রাজ্যে ৮৬ জনের মৃত্যু হয়েছে  । ২২ জন মারা গিয়েছেন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। গাছ পড়ে ২৭ জন। ছাদ ভেঙে ৫জন। জলের তোড়ে ভেসে গিয়ে ৩ জন। সাপের কামড়ে ১ জন। দেওয়াল পড়ে ২ জন, হার্ট অ্যাটাকে ২ জন এবং ল্যাম্প পোস্ট পড়ে ২ জন মারা গিয়েছে।

হাসনাবাদের ভবানীপুর ১ এর শুলকুনীর বিস্তীর্ণ এলাকা আমফানের ঝড়ে এখনো জলের তলে। অসহায় হয়ে পড়েছে অনেক পরিবার। জল নেই,খাবার নেই,থাকার জায়গা নেই। 

হাসনাবাদের টিয়ামারীতে নদী বাঁধ ভেঙ্গে জলের তলে টিয়ামারী-বেলিয়াডাঙ্গা সহ একাধিক এলাকা। আর এই মুহূর্তে এই সমস্ত বিধ্বস্ত এলাকায় আশার আলো দেখাচ্ছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কর্মীরা। 

হাসনাবাদের টিয়ামারীতে বিজ্ঞান মঞ্চের  কর্মী শরীফুদ্দিন মোল্যা ও ইদ্রিস আলী গাজী যেমন দিনরাত এক করে ফেলছেন তেমনি পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ইছামতী বিজ্ঞান কেন্দ্রের দীর্ঘ দিনের কর্মী শিক্ষক সুকান্ত মন্ডলেরা এই অসহায় মানুষগুলোর জন্য নিয়ম করে প্রতিদিন জল,খাবার ইত্যাদি নিয়ে বোট নিয়ে ছুটে চলছেন। 

বিজ্ঞান মঞ্চের সদস্য সমাজকর্মী প্রদীপ্ত সরকার জানান- "সুপার সাইক্লোন আমফানের তান্ডবে এলোমেলো সুন্দরবন বাসীর স্বাভাবিক জীবন। সুন্দরবনের হাসনাবাদ,হিঙ্গলগঞ্জ,সন্দেশখালি,মনাখাঁর একাধিক এলাকা জলের তলে। জল নেই,খাদ্য নেই,থাকার জায়গা নেই এই অসহায় মানুষগুলোর। অতীতে আয়লা,ফণী কিম্বা বুলবুলের মতো বিধ্বংসী ঝড়,বন্যার তান্ডবে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অসহায় মানুষদের।" 

এমনকি ঝড়ের পূর্বেই বিজ্ঞান কর্মীরা সতর্কবার্তা নিয়ে পৌঁছে গেছে ঘরে ঘরে।  ঝড়ের বার্তা নিয়ে দুই তিন দিন আগের থেকেই বিজ্ঞান কর্মীরা মাইক প্রচার ও বাড়ি বাড়ি প্রচার করে। ফেসবুক,হোয়াটসঅ্যাপ,মেসেঞ্জার ও ইউটিউবে ভিডিও রেকর্ড করে প্রচার চালানো হয় বিজ্ঞান মঞ্চের উদ্যোগে। 

সুদিপ্ত বাবু আরও জানিয়েছেন- সুন্দরবনের প্রতিটি কেন্দ্রের বিজ্ঞান কর্মীরা নিজেদের সাধ্যমতো ঝড়ের রাতে সাধারণ অসহায় মানুষদের পাশে রয়েছে। শুধু সুন্দরবনের বিজ্ঞান কর্মীরা নয় সাথে রয়েছেন বিজ্ঞান মঞ্চের জেলা ও রাজ্য নেতৃত্ব। 

বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে- "অনেক সহৃদয় ব্যক্তি ত্রাণ দেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করছেন। পৌঁছে দিয়েছেন টাকা,ড্রাই খাবার,জামাকাপড়,জল,ওষুধ ইত্যাদির মতো দরকারী সামগ্রী। আপনিও এগিয়ে আসুন। আপনাদের সবার সহযোগিতায় বিজ্ঞান মঞ্চ সর্বশক্তি দিয়ে এই কঠিন লড়াইয়ে সামিল থাকবে।" 

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সহ সম্পাদক সৌরভ চক্রবর্তী জানিয়েছেন- "বিভিন্ন গ্রুপ,সাধারণ মানুষ যারা আমফান বিধ্বস্ত অসহায় মানুষের পাশে দাঁড়াতে চান,পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাথে যোগাযোগ করুন।" তাঁর নিজস্ব ফোন নাম্বার 9830268627 কথা বলতে পারেন অথবা 

PASCHIMBANGA VIGYAN MANCHA,NORTH 24 PARGANA
 A/C NO--129318129614
 IFSC--WBSC-0000026
 WEST BENGAL CO-OPETATIVE BANK,BARASAT

 এই এ্যাকাউন্টে টাকা দিতে পারেন,  এটা বিজ্ঞানমঞ্চের জেলা এ্যাকাউন্ট নং।"