করোনার প্রকোপে চলছে লক ডাউন। বন্ধ দোকান- পাঠ, অফিস- আদালত, নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যেকোনো প্রকার জমায়েতও। আর এই লক ডাউনেই চলছে ইসলাম ধর্মের পবিত্র মাস রমজান মাস। আগামী ২৫শে মে অনুষ্ঠিত হতে চলেছে পবিত্র ঈদ- উল- ফিতর। সমগ্র ইসলাম ধর্মাবলম্বী মানুষ আশাবাদী ঈদ উপলক্ষে শিথিল করা হতে পারে লক ডাউন। কিন্তু ঈদের জন্যই ৩০শে মে পর্যন্ত লক ডাউনের মেয়াদ বাড়িয়ে দেওয়ার আবেদন জানাল বেঙ্গল ইমামস অ্যাসোসিয়েশন। লকডাউন পর্বের শুরু থেকেই ইতিবাচক ভূমিকা নিয়েছে বেঙ্গল ইমামস অ্যাসোসিয়েশন। মসজিদে নামাজ থেকে শুরু করে রমজান মাসে মসজিদে তারাবিহ নামাজ ও ইফতার পার্টি থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছিল। নামাজ বাড়িতে আদায় করার পরামর্শ দিয়েছিল ইসলাম ধর্মাবলম্বী মানুষদের। 

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বেঙ্গল ইমামস অ্যাসোসিয়েশন তরফ থেকে লক ডাউনের মেয়াদ বাড়ানোর আবেদন জানিয়ে একটি চিঠি দেওয়া হয়। চিঠিতে বলা হয়েছে, "আমরা বেঙ্গল ইমামস অ্যাসোসিয়েশন, আপনার কাছে অনুরোধ করছি পঃবঃ-এর স্বার্থে, লক ডাউন আরও কয়েকদিন বাড়িয়ে দেওয়া হোক। অন্ততঃ ৩০শে মে পর্যন্ত বাড়িয়ে দিন।" শুধু তাই নয় চিঠিতে আরও বলা হয়েছে, "মানুষ আগে বাচুক, পরে উৎসব। আমরা এত স্যাক্রিফাইস করেছি, আরো করবো। আমাদের উৎসবের দরকার নেই।" 

লক ডাউন বাড়লেও কেউ বিব্রত বোধ করবে না বলেও জানানো হয়েছে চিঠিতে। অন্য দোকান পাঠ খুললেও সেনিয়ে কোনও রুপ প্রশ্ন করবেন না বলেই জানিয়েছেন চিঠিতে। 

এমনকি চিঠিতে রাজ্যকে কেন্দ্রের কাছে ৩০শে মে পর্যন্ত লক ডাউন রাখার দাবি করারও কথা বলেন। চিঠিতে বলা হয়েছে, "৩০শে মে ২০২০ এর আগে কেন্দ্র সরকার লক ডাউন তুললেও, রাজ্য সরকার যেন না তোলে। কেন্দ্র সরকারের কাছে এ দাবি আপনিও তুলুন।"