লক ডাউনের জেরে সারা দেশ তালাবন্ধ। কর্মহীন হয়ে মানুষ ঘরে ফিরতে পায়ে কিংবা বাসে কিংবা রেলে বাড়ি ফেরার চেষ্টায় দুঃখ কষ্টকে মাথায় নিয়ে রওনা দিয়েছে পরিযায়ী শ্রমিকরা। 

কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী পরিযায়ী শ্রমিকদের দুঃখ দুর্দশার ছবি একটি স্বল্প দৈর্ঘ‍্যের ভিডিওত তুলে ধরেছেন। সেই চিত্র সামনে আসার পরেই কংগ্রেসকে নিশানা করে তোপ দাগলেন বহুজন সমাজ পার্টি (বিএসপি) নেত্রী মায়াবতী। তিনি বলেছেন, পরিযায়ী শ্রমিকদের দুঃখদুর্দশা তুলে ধরতে কংগ্রেস যে ভিডিও শেয়ার করেছে তা সহানুভূতির প্রকাশ নয়, বরং ‘নাটক’।

মায়াবতী আরও বলেছেন, ক্ষমতায় থাকার সময় দরিদ্রদের অবস্থার উন্নয়নে কংগ্রেস কিছুই করেনি। শ্রমিকদের নিজেদের গ্রামে জীবিকা নির্বাহের ব্যবস্থা করতে পারেনি কংগ্রেস। এরফলেই ওই শ্রমিকদের কাজের খোঁজে ঘরবাড়ি ছেড়ে বেরোতে হয়েছে।

মায়াবতীর ট্যুইট, বর্তমানে দেশে কোটি কোটি পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা চোখের সামনে এসেছে। এর জন্য দায়টা মূলত কংগ্রেসেরই। কারণ, ক্ষমতায় থাকাকালে দরিদ্ররা যাতে নিজেদের গ্রাম ও শহরে জীবিকা অর্জনের সুযোগ পান, এমন কোনও ব্যবস্থা করেনি তারা। এরফলেই পরিযায়ী শ্রমিকদের কাজের খোঁজে ঘর ছাড়তে হয়েছে।

পরিযায়ী শ্রমিক ইস্যুতে কেন্দ্রকেও নিশানা করেছেন মায়াবতী। তিনি বলেছেন. বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র ও রাজ্য সরকারগুলি যদি কংগ্রেসের পদাঙ্ক অনুসরণ না করত, যদি তারা সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দাদের স্বাবলম্বী করে তুলতে কর্মসংস্থানের নীতি রূপায়ণ করে, তাহলে পরিযায়ী শ্রমিকরা ভবিষ্যতে এভাবে ভূক্তভোগী হবেন না।

চলতি করোনাভাইরাস সংকটের মধ্যে পরিযায়ী শ্রমিক ইস্যুতে বিরক্তিকর রাজনীতির জন্য কংগ্রেস ও বিজেপি-উভয় দলকেই দোষারপ করেছেন তিনি।