সারা বিশ্ব যখন করোনা ভাইরাসের জেরে আতঙ্কিত, তখন মানুষের মনে নতুন করে আশার সঞ্চার ঘটাতে সিঙ্গাপুরের ভিক্টোরিয়া কনসার্ট হলে ‘কনসার্ট ফর হোপ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে শ্রোতাদের মাতিয়ে দিতে চলেছেন কিংবদন্তী সরোদ বাদক ওস্তাদ আমজাদ আলি খান ও তাঁর দুই ছেলে আমন আলি বাঙ্গাশ ও আয়ান আলি বাঙ্গাশ। ওস্তাদ আমজাদ আলি খান সরোদ বাদক হিসেবে নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছেন। তিনি পদ্মবিভূষণ, ইউনেস্কো পুরস্কার সহ বহু সম্মান পেয়েছেন। তিনি ইউনিসেফের জাতীয় প্রচারদূতও হন। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের ক্রিস্টাল অ্যাওয়ার্ডও পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার এই অনুষ্ঠানের প্রিমিয়ার হবে ইউটিউবে। এই অনুষ্ঠানে ভারত ও সিঙ্গাপুর-চিনের ফিউশন মিউজিক দেখা যাবে।

এছাড়াও থাকবে সিঙ্গাপুরিয়ান চাইনিজ অর্কেস্ট্রা, যা পরিচালনা করবেন সুং ইয়ে। সঙ্গীতের মাধ্যমে বিভিন্ন ধরনের আবেগ ও মেজাজ তুলে ধরা হবে বলেই জানা গেছে। 

এই অনুষ্ঠানের বিষয়ে ওস্তাদ আমজাদ আলি খান জানিয়েছেন, ‘সংস্কৃত শব্দ সমাগমের অর্থ হল বিপুল জনসমাবেশ বা একসঙ্গে কোনও কাজ করা। শিল্পের সঙ্গে সমঝোতা না করেই ভারতীয় ও পাশ্চাত্য সঙ্গীত যাতে একে অপরের সঙ্গে মিশে যায়, সেটা নিশ্চিত করার লক্ষ্যেই ‘কনসার্ট ফর হোপ’ আয়োজন করা হয়েছে। প্রতিটি রাগের আত্মা আছে। সব সঙ্গীতই ঈশ্বরের ডাক। সমাগমে ১২টি রাগ পেশ করা হবে। কোনও কোনও রাগ সামান্য সময়ের জন্য পেশ করা হবে। অন্য রাগগুলি দীর্ঘ সময়ের জন্য পেশ করা হবে।’