করোনা সংক্রমণ রুখতে দেশ জুড়ে চলছে লক ডাউন। জনগণকে বিনা কারণে বাড়ির বাইরে না বেরোনার নির্দেশ দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

লকডাউনের সময় বিনা প্রয়োজনে রাস্তায় বেরনোয় বাধা দেওয়ায় তলোয়ারের কোপে পাঞ্জাব পুলিশের এক এএসআই হরজিত্‍‌ সিংহ-এর হাত কেটে দিয়েছিল দৃষ্কৃতীরা! পরে, পাতিয়ালায় আক্রান্ত সেই এএসআই হরজিত্‍‌ সিংহকে বৃহস্পতিবার সাব-ইনস্পেক্টর পদে প্রোমোশন দেওয়া হয়েছে বলে জানা গেছে। পাঞ্জাব পুলিশের তরফে জানানো হয়েছে, তাঁর সাহসিকতাকে কুর্নিশ জানাতেই এই পদোন্নতি। 

এবার, সেই ঘটনায় আরও এক চিহ্ন যুক্ত হল। এএসআই হরজিৎ সিংয়ের সমর্থনে পাঞ্জাবের ডিজিপি দিনকর গুপ্ত আজকের জন্য তাঁর ব্যাজে নাম পরিবর্তন করে হরজিৎ সিংহ -তে রাখলেন। হরজিৎ সিংহ কে সমর্থন করেই তিনি ওই ব্যাচ লাগিয়েছেন আজকের জন্য। অনবরতই পুলিশসহ অন্যান্য ফ্রন্টলাইনের কর্মীদের ওপর হামলা হয়, সেই হামলার বিরুদ্ধে প্রতীক হয়ে দাঁড়িয়েছে হরজিৎ সিংহ। 

তিনি বলেছেন, "হরজিৎ সিং পুলিশ ও অন্যান্য ফ্রন্টলাইন কর্মীদের উপর হামলার বিরুদ্ধে প্রতীক হয়ে উঠেছে"।

পাঞ্জাবের ডিজিপি সোশ্যাল হান্ডেলে সকলকে হরজিৎ সিংহ-এর নাম লাগানোর আবেদন করেছেন। সোশ্যালে লিখেছেন, আসুন সবাইকে দেখান যে এসআই হরজিৎ সিংয়ের মতো প্রথম প্রান্তরে COVID-19 এর সাথে লড়াই করে পুলিশ এবং ডাক্তারদের উপর যে কোনও আক্রমণই ভারতকে এক হিসাবে এক করে দেবে। এসআই হরজিৎ এবং সমস্ত যোদ্ধাদের সাথে একাত্মতার জন্য, আমি আপনাদের সকলকে আজ আপনার বুকের উপর গর্বিতভাবে তাঁর নামটি দেওয়ার অনুরোধ করছি।