করোনা সংক্রমণের জেরে দেশ জুড়ে চলছে লক ডাউন। কিন্তু এই লক ডাউনের নিয়মকে বুড়ো আঙুল দেখাতে দেখা গেছে বারেবারেই। পুলিশকর্মীরা বাধা দিতে গেলে তাঁদের উপর চড়াও হচ্ছে। এমনকি রবিবার এমনি ঘটনার জেরে হাত কেটে যায় পাঞ্জাবের এক পুলিশ পুলিশের একজন ASI-এর। করোনা মোকাবিলায় যেখানে জমায়েত এড়ানোর নিধান দেওয়া হয়েছে, জারি হয়েছে সরকারী নির্দেশেও তারপরেও বিভিন্ন জায়গায় মসজিদে নামাজ পড়ার ঘটনাও উঠে এসেছে। 

এই জরুরীকালীন সময়েই সামনে রমজান মাস। এই পরিস্থিতিতে মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে রমজানের সময় বাড়িতে থেকেই নমাজ পড়ার আবেদন জানালেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি। সোমবার এই আবেদন জানিয়ে রমজানের সময় সবাইকে লকডাউনের নিয়ম মানতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতেও বললেন তিনি। 

সোমবার সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক থেকে দেওয়া একটি বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী ও সেন্ট্রাল ওয়াকফ কাউন্সিলের চেয়ারম্যান মুখতার আব্বাস নাকভি এই বিষয়ে সাত লক্ষের বেশি নথিভুক্ত মসজিদ, ঈদগা, ইমামবাড়া, দরগা ও ওয়াকফ বোর্ডের অন্তর্গত প্রতিষ্ঠানকে ইতিমধ্যেই নির্দেশ পাঠিয়েছেন। এই বিষয়ে বিভিন্ন ধর্মীয় নেতার সঙ্গে কথা বলার সময় লকডাউনের নিয়ম মানার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছেন।

এবিষয়ে ভিডিও বার্তার মাধ্যমে সবার কাছে আবেদনও জানান মুখতার আব্বাস নাকভি। তিনি বলেন, '২৪ এপ্রিল থেকে রমজানের পবিত্র মাস শুরু হবে। এই সময়ে সমস্ত মুসলিমদের কাছে মসজিদ বা ঈদগায় না যাওয়ার অনুরোধ করব। তাঁদের বলব, করোনা নামক ভাইরাসের ফলে সৃষ্টি হওয়া এই মহামারির সময় সবাই বাড়ি থেকে নমাজ পড়ুন।'