আইসিএমআরের বিরুদ্ধে যখন একাধিক জায়গা থেকে টেস্ট নিয়ে নানা অভিযোগ উঠেছে সেইসময় পাওয়া গেল সুখবর। ক্রমবর্ধমান করোনা আক্রান্তের সংখ্যা এর মাঝেই সুখবর দিয়েছে দিল্লি আইআইটি। করোনা ভাইরাস মোকাবিলায় কোভিড ১৯ টেস্ট কিট বানিয়েছে আইআইটি দিল্লি। 

দিল্লি আইআইটির প্রফেসর ভি পেরুমাল জানিয়েছেন, “আমরা এই বিষয়ে জানুয়ারির শেষ থেকে কাজ করতে শুরু করেছিলাম যা তৈরি হতে তিনমাস সময় নিয়েছে। আমরা এটি কম খরচে পরীক্ষার উপযোগী করতে চেয়েছিলাম যা অনেক বেশিও মানুষ ব্যবহার করতে পারেন”। 

সূত্রের খবর, দু’দিন আগেই কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের অনুমোদন পেয়েছে কোভিড-১৯ টেস্টের এই কিট। এইম কিট ডেভলপ করেছেন আইআইটি দিল্লির কুসুম স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সের গবেষকরা।

আইআইটি দিল্লির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “আইসিএমআর কোভিড-১৯ টেস্ট কিট সংবেদনশীলতা এবং নির্দিষ্টতার ভিত্তিতে অনুমোদন দিয়েছে। দিল্লি আইআইটি প্রথম প্রতিষ্ঠান যারা রিয়েল-টাইম ডায়াগনস্টিক কিট বানিয়ে আইসিএমআরের অনুমোদন পেল”।

এটি প্রথম কিট যা শরীরে কিছু না ইঞ্জেক্ট করেই রেজাল্ট দেবে। এক্ষেত্রে একই ফলাফল মিলতে পারে তবে খরচ অনেকটা কমবে। এই পদ্ধতি করোনা ভাইরাসে উপস্থিত থাকে না। ফলে কোনও ব্যক্তি কোভিড-১৯ পজিটিভ কি না সহজেই পার্থক্য করা যাবে।