করোনা সংক্রমণের জেরে সারা দেশেই চলছে লক ডাউন। প্রথম পর্বের লক ডাউন বাড়িয়ে প্রধানমন্ত্রী ৩রা মে পর্যন্ত লক ডাউন বৃদ্ধি করেছেন। করোনা সংক্রমণ রুখতে তৎপর রাজ্য ও কেন্দ্র সরকার। গতকাল লকডাউনে ‘বিধিভঙ্গ’, 'হটস্পট এলাকার বাস্তব চিত্র দেখতে' রাজ্যে এসেছে কেন্দ্রীয় দল। কেন্দ্রের নির্দেশ মেনে চলছে বাংলার সরকার। ‘রাজ্যকে না জানিয়ে এসেছে কেন্দ্রের পর্যবেক্ষক দল। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিব। 

মঙ্গলবার লকডাউন সফলভাবে পালন করা হচ্ছে কিনা তা দেখতে এবার কলকাতার রাজপথে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এদিন তিনি পার্ক সার্কাস, রাজাবাজারসহ বেশ কিছু এলাকায় যান মুখ্যমন্ত্রী। লকডাউন মেনে চলার জন্য এলাকাবাসীকে আবেদন জানান মমতা বন্দ্যোপাধ্যায়। 

এদিন মুখ্যমন্ত্রী পার্ক সার্কাসে গিয়ে বলেন, `কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছে বলেই লকডাউন চলছে। করোনা মোকাবিলায় সবাই সতর্ক থাকুন। সবাই বাড়িতে থাকুন, সুস্থ থাকুন। কোনও অসুবিধা হলে পুলিশকে জানান। পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।` 

মুখ্যমন্ত্রী আরও বলেন, `বাংলায় এখনো অনেক ছোট ছোট বাজার খোলা আছে, খোলা আছে মুদির দোকান। লকডাউনের জেরে বহু মানুষের অসুবিধা হচ্ছে, তা জানি। অনেকের কষ্ট হচ্ছে। আগে কখনোই ভারতবর্ষে এরকম লক ডাউন হয়নি। কি করবেন। আমরা কষ্টে আছি দুঃখে আছি। তারপরেও আপনাদের ভালো থাকতে হবে। আপনাদের কাছ শুভ কামনা নিতে ও দিতে এখানে আসা। লকডাউন না চললে আপনাদের সঙ্গে গিয়ে দেখা করতাম। কিন্তু লকডাউনের জেরে তা সম্ভব হচ্ছে না। আপনারাও ঘরে থাকুন, সুস্থ থাকুন। আপনারা লক ডাউন মানছেন ভাঙছেন না আমিও চাইছি না লক ডাউন ভাঙতে। এই লড়াইয়ে পাশে থাকুন।`

করোনা মোকাবিলায় প্রশাসনকে সবরকমভাবে সাহায্যের আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশকেও ওই এলাকায় কারও কোনও অসুবিধা হলে দ্রুত সাহায্য করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিন তিনি বাংলার সাথে সাথে হিন্দিতেও গাড়ি থেকে মাইকের ব্যবহারে জনগণের কাছে বার্তা পৌঁছান। সবাইকে ঘরে থাকার, সুস্থ থাকার পরামর্শ দিয়েছেন। সমাজকে বাঁচাতে, পরিবারকে বাঁচাতে সবাইকে ঘরে থাকতে বলেন তিনি। সাথে সাথে মাস্ক ব্যবহারের কথাও মনে করিয়ে দেন তিনি। ভয় না পাওয়ার কথাও বলেন তিনি। প্রয়োজনে পুলিশের সাহায্য নেওয়ার বা হেল্প নম্বরে ফোন করার পরামর্শ দিলেন তিনি। 

সবাইকে ভালো রাখতে করোনা পরিস্থিতিতে তাড়াতাড়ি পদক্ষেপ নিতে হয় এজন্য ক্ষমা প্রার্থনা করেন তিনি। সবাইকে এই লড়াইয়ে সামিল হওয়ার আহ্বান জানান। লক ডাউন সফল করার আহ্বান জানান তিনি।