করোনা সংক্রমণ রুখতে হঠাৎ লক ডাউন জারি হয় সারা দেশে। রাতারাতি বন্ধ হয়ে যায় রেল- বিমান- বাস পরিষেবা। ফলে, বাংলার বহু মানুষ ভিন রাজ্যে আটকে আছে। অনেকেই কাজের জন্য অনেকে পড়াশুনার জন্য আটকে আছেন দেশের বিভিন্ন প্রান্তে। এবার এই পরিযায়ী শ্রমিক এবং ছাত্রছাত্রীদের পশ্চিমবঙ্গে ফেরানোর জন্যে সব রকম ব্যবস্থা করবে রাজ্য সরকার, টুইট করে এমন আশ্বাসই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

একটি টুইটে তিনি লেখেন, "পশ্চিমবঙ্গ সরকার লকডাউনের কারণে দেশের বিভিন্ন জায়গায় আটকে পড়া বাংলার বাসিন্দাদের ঘরে ফেরাতে সবরকম সহায়তা করবে। আমি রাজ্য সরকারি আধিকারিকদেরও প্রয়োজনীয় কাজ করার নির্দেশ দিয়েছি। যতক্ষণ আমি এখানে আছি ততক্ষণ বাংলার কেউই অসহায় বোধ করবেন না। আমি এই কঠিন সময়ে আপনাদের সঙ্গে আছি"।
অপর একটি টুইটে তিনি লেখেন,"আমি ব্যক্তিগতভাবে গোটা বিষয়টির দিকে খেয়াল রাখছি এবং সবাই যাতে সবরকম সহায়তা পায় তা নিশ্চিত করার জন্যে আমরা সব প্রচেষ্টা চালাবো। এই ফেরানোর প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে এবং কোটায় আটকে থাকা বাংলার সমস্ত শিক্ষার্থীকে খুব তাড়াতাড়ি রাজ্যে ফেরানো হবে"।
কোটায় আটকে পড়া ওই ছাত্র-ছাত্রীদের ফিরিয়ে আনতে দিন কয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লেখেন বহরমপুরের সাংসদ তথা কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। সেই সময়েই তাঁকে আশ্বাস দেন তৃণমূল সুপ্রিমো।