২০২০-২০২১ অর্থবর্ষকেই মূলত পাখির চোখ দেখছে রাজ‍্য। রাজ‍্য বাজেট হওয়ার বছর ঘুরতেই বিধানসভা ভোট। সেইদিকটা নজর দিয়েই রাজ‍্য বাজেট ঘোষনা করলেন মমতা ব‍্যানার্জীর সরকার। 

২০২০-২০২১ অর্থবর্ষে রাজ্য বাজেট পেশ করলেন রাজ‍্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। একুশের বিধানসভা নির্বাচনের আগে এটিই পূর্ণাঙ্গ বাজেট। 

রাজ্য বাজেট পরবর্তী সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেট বক্তৃতার মাঝে মাঝে কেন্দ্রকেই তোপ দেগেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। কেন্দ্রের কাছ থেকে বকেয়া টাকা না পাওয়ার দাবি করেছেন মুখ‍্যমন্ত্রী। সাথে সাথে তিনিও তোপ দাগলেন কেন্দ্র সরকারের প্রতি। 

মুখ‍্যমন্ত্রী বক্তৃতা দিতে গিয়ে বললেন আমরা জনমুখী বাজেট করি। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আমাদের রাজ্যসরকারের স্কিম চলে। কেন্দ্রের কাছে পাওনা প্রায় ১লক্ষ টাকা রাজ‍্যকে দিচ্ছে না কেন্দ্র। এডুকেশন এখানে হাই প্রায়োরিটি।  ছাত্রদের ব্যাগ, জুতো বই দিই বিনা পয়সায়। বাজেটে কর না বাড়িয়ে আমরা সমস্ত সুবিধা দেওয়ার চেষ্টা করছি। সংখ্যালঘুদের জন্য বরাদ্দ ৯.৫ শতাংশ বেড়েছে। কন্যাশ্রী, রুপোশ্রী, সব দিচ্ছি। বুলবুলে ১২০০কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছি। আমার রাজ্যের কৃষকরা ট্রিপল ইনকামে পৌঁছে গেছে। আমাদের চাষীরা দারুণ কাজ করছে। কৃষিতে ২৪ শতাংশ বরাদ্দ বেড়েছে।

তিনি আরো বলেন, আবাস যোজনায় বাংলা প্রথম স্থানে। ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ সেরা। নিখরচায় চিকিৎসা পরিষেবা দেয় রাজ্যসরকার। উচ্চশিক্ষায় ২০ শতাংশ বরাদ্দ বেড়েছে। ৩টি নতুন বিশ্ববিদ্যালয় হবে। আদিবাসীদের জন্য বরাদ্দ বেডড়েছে। আদিবাসীদের ধর্মান্তর করছিল এক রাজনৈতিক দল আমরা তা আটকেছি। তাই ওদের আরও নিরাপত্তা দেওয়া হবে। আদিবাসীদের জমি হস্তান্তর করা যাবে না। তপশিলিদের জন্য শিক্ষাশ্রী প্রকল্প তৈরি হবে। নাপিত, ড্রাইভার, ডেকরেটার্সদের জন্য প্রোজেক্ট হচ্ছে। বিগত বছরে বেকারত্ব কমিয়েছি আমরা। বহু শিল্প এসেছে রাজ্যে। বাংলা সহায়তা প্রকল্প চালু হচ্ছে, এখানে সমস্ত প্রকল্পের খবর কীভাবে পাওয়া যাবে, কোথায় কীভাবে আবেদন করতে হবে তার তথ্য মিলবে।

আবার কেন্দ্র ওপর তোপ দেগে তিনি বলেন, রেল, বিএসএনএল সব বিক্রি করে দিচ্ছে। জীবন বিমা, মানুষের জীবন বিক্রি করে দিচ্ছে কেন্দ্র, সব বিক্রি করে দিচ্ছে। 

আরও পড়ুনঃ রাজ‍্য বাজেট পেশ অর্থমন্ত্রীর, একনজরে দেখে নিন রাজ‍্য বাজেট ২০২০