২০২০ শিক্ষাবর্ষে সীমান্তবর্তী এলাকা দিনহাটার ওকড়াবাড়ীর "নবোদয় গুরুকুল" ট্রাস্টের দশম বর্ষ উদযাপন কর্মসূচী চলছে। ২০১০ সালে "নবোদয় গুরুকুল বিদ্যাপীঠ" ও ২০১৮ সালে "নবোদয় গুরুকুল কিডজি" পথ চলা শুরু করে ছাত্রছাত্রীদের নতুন দিশা দেখাতে। তবে, এবার এক অভিনব উদ্যোগ নিল সংস্থা। 

প্রতি মাসের নির্বাচিত কোনো তারিখে উক্ত মাসে জন্মদিন রয়েছে এমন শিক্ষার্থীদের জন্মদিন পালন করার উদ্যোগ নিয়েছে। শিক্ষার্থীদের উৎসাহ দিয়ে উৎসব, আনন্দ কতটা গুরুত্বপূর্ণ তা নবোদয় গুরুকুলের এরুপ নানান পদক্ষেপে ফুটে উঠছে বারে বারে। 

শুক্রবার, বিদ্যালয়ের প্রথম দুটি পিরিয়ড (অর্ধদিন পঠন পাঠন)-এর পর বিদ্যালয় প্রাঙ্গণে মোট ৮জন শিক্ষার্থীর জন্মদিন পালনের অনুষ্ঠান সম্পন্ন হয়। এদিন, প্রথম এই অভিনব অনুষ্ঠানে সমাজসেবী সংস্থা "সার্কেল" -এর C.E.O. ও নবোদয় গুরুকুল বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আরিফ হোসেন মহাশয়ের হাত ধরে ওই ৮ জন শিক্ষার্থীকে নিয়ে বার্থ ডে কেক কেটে জন্মদিন পালন করা হয়। এছাড়াও, উপস্থিত ছিলেন নবোদয় গুরুকুল ট্রাস্ট সভাপতি বিপ্লব রহমান মহাশয় ও নবোদয় গুরুকুল কিডজির প্রধান শিক্ষিকা পায়েল খাতুন মহাশয়া এবং সকল শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেশ কিছু অভিভাবক-অভিভাবিকা। 

ট্রাস্ট সভাপতি বিপ্লব রহমান জানান, "আমাদের এই উদ্যোগ শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করে তুলবে। শিশুদের শিক্ষা আনন্দের মাঝেই। আমরা চাইনা শিশুরা বই -এর বোঝা কাঁধে নিয়ে, হাজার চিন্তা নিয়ে জীবনযাপন ক্রুক। আনন্দ, উল্লাসের মধ্য দিয়ে শিশুদের শিক্ষা প্রদান করে এগিয়ে নিয়ে যেতেই এই উদ্যোগ।" 

এদিনের এই অনুষ্ঠানের পর ছাত্র-ছাত্রীরা বেশ খুশি। এছাড়াও, অভিভাবক-অভিভাবিকার একাংশ এরকম অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছে। 

"সার্কেল" -এর C.E.O. ও নবোদয় গুরুকুল বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আরিফ হোসেন মহাশয় জানান, "নবোদয় গুরুকুল এর এমন উদ্যোগ সত্যিই শিক্ষার্থীদের অনেকটা উপকৃত করবে। দিন যতই গড়ছে একের পর এক বইয়ের বোঝায় শিশুরা শৈশবকে হারিয়ে ফেলছে। যা বিকাশে অনেকটা বাঁধা দিচ্ছে। এইসব উদ্যোগ শিশুদের সামগ্রিক বিকাশ ও মানসিক শান্তি আনবে। এছাড়াও, আরও বেশ কিছু অনুষ্ঠান রয়েছে যা শিশুকে সুগঠিত করে তুলবে।"