নাগরিকত্ব সংশোধনী বিল নাগরিকত্ব সংশোধনী আইনে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গেই পশ্চিমবঙ্গসহ দেশের বেশকিছু জায়গায় মিছিল, সমাবেশের মাধ‍্যমে তীব্র বিরোধীতা করতে দেখা গেছে। এমনকি পথে নেমেছেন এ রাজ‍্যের মূখ‍্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ‍্যোপাধ‍্যায় তাঁর সঙ্গে সুর মিলিয়ে আরো বেশ কয়েকটি রাজ‍্যের মূখ‍্যমন্ত্রীও বিরোধীতায় সরব হয়েছেন। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন থেকে শুরু করে ডাক্তার, উকিল, ছাত্র, শিক্ষক অনেকেই বিরোধীতায় সরব হয়েছিলেন। কিন্তু সবকিছুকে ছাপিয়ে ১০ই জানুয়ারী থেকে কার্যকর হচ্ছে নাগরিকত্ব সংশোধনী আইন।


নয়া নাগরিকত্ব আইন পাস হয়েছিল ডিসেম্বরের 11 তারিখে। সেখানে গেজেট বিজ্ঞাপনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার যে আইন সেটি ১০ জানুয়ারি থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তি তে বলা হয়েছে “নাগরিকত্ব (সংশোধন) আইন, ২০১৪ (2019 এর 47) এর ধারা 1 এর উপ-ধারা (2) দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার 2020 সালের জানুয়ারীর দশম দিন তারিখ হিসাবে ঠিক করেছে, যেদিন উল্লিখিত আইনের বিধান কার্যকর হবে।”

CAA  অনুসারে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সী এবং খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যরা যারা পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ৩১ ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত সেখানে ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হয়েছেন তারা অবৈধ অভিবাসী হিসাবে বিবেচিত হবে না - তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।



আসছে বিস্তারিত