Pic source: dnaindia

দীর্ঘ পাঁচ মাস ধরে জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ। শনিবার থেকে আবার সচল হতে চলেছে পরিষেবা। শনিবার থেকে কাশ্মীর উপত্যকায় পোস্টপেইড এবং প্রিপেইড ফোনগুলিতে 2 জি মোবাইল ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধার করা হবে তবে কেবলমাত্র জম্মু ও কাশ্মীর প্রশাসনের দ্বারা অনুমোদিত 301টি ওয়েবসাইট অ্যাক্সেস ব্যবহার করা যাবে। 

জম্মু ও কাশ্মীর প্রশাসনের স্বরাষ্ট্র দফতরের জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, ২৫ ফেব্রুয়ারি থেকে মোবাইল ফোনে 2 জি স্পিড নিয়ে ইন্টারনেটে অ্যাক্সেস শুরু হবে।

কেবল শ্বেত তালিকাভুক্ত সাইটগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ থাকবে এবং সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলি উপত্যকার বাসিন্দাদের সীমার বাইরে থাকবে না, এতে বলা হয়েছে, পোস্টপেইড পাশাপাশি প্রিপেইড সিমকার্ডে ডেটা পরিষেবাগুলি পাওয়া যাবে।

স্থানীয় এক বাসিন্দা বলেছিলেন, "এটি একটি বিশাল স্বস্তি হবে। ইন্টারনেট বন্ধ করে কাশ্মীরিদে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল। সরকার-প্রদত্ত কিওস্কে প্রবেশের লড়াই একটি লড়াই। কমপক্ষে অফিসিয়াল উদ্দেশ্যে মেইল ​​পরীক্ষা করা সম্ভব হবে। আমি কেবল আশা করি খুব শীঘ্রই সংযোগটি পুরোপুরি পুনরুদ্ধার হবে। "

সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলি উপত্যকার বাসিন্দাদের সীমার বাইরে থাকবে।

শুক্রবার গভীর রাতে জারি করা একটি হোম ডিপার্টমেন্টের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাক্সেস শ্বেত তালিকাভুক্ত সাইটগুলিতে সীমাবদ্ধ থাকবে এবং কোনও সামাজিক মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিতে পিয়ারকে পিয়ার যোগাযোগ এবং ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনকে অনুমতি দেবে না।