Sangbad Ekalavya: 

'কম খরচে পড়ুক সবাই- কারখানা, কাজ বেকার ভাতা চাই' এই স্লোগানকে সামনে রেখে SFI-DYFI সহ ১২টি বামপন্থী ছাত্র যুব সংগঠনের ডাকে ১২-১৩ই সেপ্টেম্বর সিঙ্গুর থেকে নবান্ন অভিযান। 

প্রায় এক মাস ধরে গোটা রাজ‍্যজুড়ে এই অভিযানের প্রচার করেছে SFI-DYFI। তাঁদের দাবি, শিল্প ও শিক্ষা উভয় ক্ষেত্রেই বাংলায় বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে। সিঙ্গুর থেকে মোটরগাড়ির কারখানা তাড়িয়ে রাজ্যের বেকারদের স্বপ্নভঙ্গ করেছে তৃণমূল। কলেজে ভর্তির নামে 'কাটমানি' নিয়েছে শাসকদলের নেতার। পর্যাপ্ত নম্বর থাকা সত্ত্বেও ভালো কলেজে সুযোগ পায়নি অসংখ্য ছাত্র-ছাত্রী। শিক্ষার নামে চলছে দুর্নীতি। মুখ্যমন্ত্রীর ঘোষণা সত্বেও সরকারি ও বেসরকারি ক্ষেত্রে পড়াশোনার খরচ কমেনি। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এসএসসি, প্রাথমিক টেট ইত্যাদি ক্ষেত্রে দুর্নীতির অকাট্য প্রমাণ রয়েছে ক্যাগের রিপোর্টে। নতুন করে কোনও শিল্প হয়নি। যুবকদের কর্মসংস্থানের পথ বন্ধ।

তবে কেবল রাজ‍্য সরকারের বিরুদ্ধে নয় কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধেও এই অভিযান। রাজ্যের একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণের পথে হাঁটছে কেন্দ্র। বন্ধ চা বাগান খোলা, চা বাগান শ্রমিকদের নূন্যতম মজুরি, বেঙ্গল কেমিক্যালের বেসরকারিকরণ ইত্যাদি বিষয়ে দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর দফতরে হাজির হবে হাজার হাজার বাম ছাত্র ও যুবরা।