বাঙালির হেঁশেল
অমৃতা সেনগুপ্ত চন্দ


বাংলার রান্না র দরবারে আজীবন জনপ্রিয় ইলিশ। ভাপে হোক পাতুরি হোক ভাজা হোক। সবেতেই সে ভোজন রসিক বাঙালী র মন জয় করে অবিলম্বে।
আমাদের বাংলার এমন কিছু নিজস্ব রান্না আছে যার সাথে প্রতিযোগিতা য় কোন রেস্টুরেন্ট জয়ী হতে পারবে না কোন দিন।মা ঠাকুমার হাতের রান্না য় যা খোলতাই হয়, বিশ্ব দরবারে ও সেই তৃপ্তি সেই স্বাদের জুরি মেলে না।আমরা আজ হাজির এমন ই এক সাবেকি রান্না নিয়ে-

ইলিশ বেগুন  পাতলা জল ঝোল

উপকরণ: ইলিশ মাছ ৪ টি, দুটি সরু বেগুন, নুন, চিনি, হলুদ, সরষের তেল, লঙকা গুড়ো, জিরা গুড়ো, কাচা লঙকা আন্দাজ মতো জল, কালো জিরা।


রন্ধন প্রণালী:

প্রথমে ইলিশ মাছ গুলো তে ভাল করে নুন হলুদ অল্প সরষের তেল মাখিয়ে নিতে হবে।বেগুন গুলোকে মাছের সাইজ অনুযায়ী লম্বা করে, অল্প সরু করে কাটতে হবে। 4-5 টি লঙকা চিরে রাখুন।এরপর একটা আলাদা ছোট বাটিতে অল্প লঙকা গুড়ো হলুদ গুড়ো জিরা গুড়ো নিয়ে তার মধ্যে অল্প জল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে রাখতে হবে।এরপর কড়া ই গ রম হলে তাতে বেশি করে তেল দিয়ে অপেক্ষা করুন ,তেল ভালো মতো গরম না হওয়া পর্যন্ত।এরপর মেখে রাখা ইলিশ মাছ গুলো ভালো মতো ভেজে নিন। কতটা ভাজবেন তা অবশ্যই নিজস্ব রুচি বা পছন্দের ওপর নির্ভর করবে। আলতো করে ভেজে এপাশ ওপাশ করে ও নিতে পারেন।ভাজা ইলিশ গুলো আলাদা পাএ এ তুলে রেখে ঐ তেলেই বেগুন গুলো ভেজে, তেলে অল্প কালো জিরা দিয়ে, জিরা গুড়ো লঙকা গুড়ো হলুদ গুড়ো র মিশ্রণ টি ঢেলে মশলা কষাতে হবে, মাঝে মাঝে অল্প জল দিয়ে কষাতে হবে।
সবশেষে জল দিয়ে ঝোল টগবগ করে ফুটে উঠলে তখন নুন মিষ্টি দিয়ে অল্প ফুটিয়ে তাতে ভাজা ইলিশ গুলো দিন। সমস্ত রান্না কম আচে হবে ঝোলে মাছ যে ন ডুবে থাকে। নুন ঝাল মিষ্টির স্বাদ পরখ করা হলে ঢাকা দিন।
কিছুক্ষণ অল্প আচে ঝোল ফুটতে দিন।
এরপর ইলিশ বেগুন পাতলা ঝোল বাটিতে করে গরম গরম ভাতের সাথে ভালো বেসে যত্ন করে পরিবেশন করুন।


(আপনিও বাঙালির হেঁশেলে রেসেপি পাঠাতে পারেন- ছবি সহ লেখা মেইল করুন- sangbadekalavya@gmail.com)