The Supreme Court has directed the central government to create a model policy for menstrual leave

Supreme Court
সর্বোচ্চ আদালত - ছবি: পিটিআই



মহিলা কর্মীদের জন্য ‘মাসিক ছুটি’র (Menstrual Leave) বিষয়ে একটি মডেল নীতি (Model Policy) তৈরি করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। সমস্ত রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং স্টেকহোল্ডারদের (Stakeholders) সঙ্গে পরামর্শ করে মহিলা কর্মীদের ‘পিরিয়ডসের’ ছুটির বিষয়ে একটি মডেল নীতি তৈরি করতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।




প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (Chief Justice D.Y. Chandrachud) এবং বিচারপতি জে বি পারদিওয়ালা (Justice J.B. Pardiwala) এবং মনোজ মিশ্রের (Justice Manoj Misra) সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে, বিষয়টি নীতির সঙ্গে সম্পর্কিত, তাই বিষয়টি (Menstrual Leave) নীতিগত স্তরে খতিয়ে দেখতে। বিষয়টি (Menstrual Leave) নিয়ে কী ধরণের মডেল নীতি প্রণয়ন করা যায় তা ভালো করে বিবেচনা করতে। ঋতুস্রাবকালীন (Menstrual Leave) ছুটির মডেল পলিসি কেমন হওয়া উচিত সে বিষয়ে শীর্ষ আদালত হস্তক্ষেপ করবে না।




প্রধান বিচারপতি (Supreme Court) ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ বলেছে যে এই সমস্যাটি (Menstrual Leave) নীতির সাথে সম্পর্কিত। এটি এমন একটি বিষয় নয় যা আদালতের বিবেচনা করা উচিত। এছাড়াও, বেঞ্চ আরও বলেছে যে আদালত যদি মহিলাদের এই ধরনের ছুটি মঞ্জুর করার সিদ্ধান্ত নেয়, তবে এটির বিরূপ প্রভাবও হতে পারে কারণ কোম্পানি তাদের কাজ দেওয়া এড়াতে পারে।


আদালত (Supreme Court) আবেদনকারীকে জিজ্ঞাসা করেছিল যে ছুটি (Menstrual Leave) কীভাবে আরও বেশি নারীকে কর্মশক্তির অংশ হতে উত্সাহিত করবে। বেঞ্চ আরও বলেছে যে এই ধরনের ছুটি বাধ্যতামূলক করা মহিলাদের কর্মশক্তি থেকে দূরে সরিয়ে দেবে। আমরা সেটা চাই না।




বেঞ্চ (Supreme Court) অবশ্য পিটিশনকারী এবং অ্যাডভোকেট শৈলেন্দ্র ত্রিপাঠির পক্ষে উপস্থিত অ্যাডভোকেট রাকেশ খান্নাকে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের সচিব এবং অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বরিয়া ভাটির কাছে হাজির হওয়ার অনুমতি দিয়েছে।




বেঞ্চ (Supreme Court) আদেশে বলেছে, "আমরা সচিবকে একটি নীতিগত স্তরে বিষয়টি খতিয়ে দেখার এবং সমস্ত স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করার পরে সিদ্ধান্ত নেওয়ার জন্য অনুরোধ করি।" এছাড়াও, আমরা দেখতে পারি মাসিক ছুটির (Menstrual Leave) বিষয়ে একটি আদর্শ নীতি তৈরি করা যায় কিনা।


এর পাশাপাশি আদালত (Supreme Court) স্পষ্ট জানিয়ে দিয়েছে যে রাজ্য যদি এই বিষয়ে কোনও পদক্ষেপ নেয় তবে কেন্দ্রীয় সরকার তার পথে আসবে না।


সুপ্রিম কোর্ট (Supreme Court) এর আগে সারা দেশে নারী, ছাত্র এবং কর্মজীবী ​​মহিলাদের মাসিক ছুটির (Menstrual Leave) আবেদনের নিষ্পত্তি করেছিল। আদালত তখন বলেছিল যে এই বিষয়টি যেহেতু নীতির পরিধির মধ্যে পড়ে, তাই কেন্দ্রকে একটি রিপোর্ট দেওয়া যেতে পারে। প্রবীণ আইনজীবী বলেছেন যে এখনও পর্যন্ত কেন্দ্র কোনও সিদ্ধান্ত নেয়নি।