ICSSR এর সহযোগিতায় শুরু হলো দুইদিনের আন্তর্জাতিক আলোচনাচক্র


one-day international seminar was held in collaboration with ICSSR



সুজাতা ঘোষ, শিলিগুড়ি:

ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ (ICSSR) কেন্দ্রীয় সরকারের অধীনস্থ স্বশাসিত একটি সংস্থা। বিজ্ঞান এবং কারিগরিবিদ্যার অভূতপূর্ব উন্নতি সমাজে সম্পূর্ণ নতুন এক রূপ এনে দিচ্ছে। কিন্তু এই নতুন রূপকে মানুষের জন্য কল্যাণকর করে তুলতে গেলে দরকার গবেষণা। আর তাই ICSSR এই ধরনের গবেষণাকে সাহায্য করে থাকে। আজ ICSSR এর সহযোগিতায় শুরু হলো দুইদিনের আন্তর্জাতিক সেমিনার। বিষয়বস্তু, Collaboration between Advanced Technology and Education : Scope and Challenges.

one-day international seminar was held in collaboration with ICSSR


আন্তর্জাতিক এই সেমিনারের উদ্বোধন করেন শিলিগুড়ি মিউনিসিপাল কর্পোরেশন এর মেয়র শ্রী গৌতম দেব। উপস্থিত ছিলেন শিলিগুড়ি বি. এড. কলেজের পরিচালন সমিতির সভাপতি শ্রীমতি সুস্মিতা বসু মৈত্র, অধ্যক্ষ ড. বিভূতি ভূষণ সরঙ্গি, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও কলা বিভাগের ডিন প্রফেসর মহেন্দ্র নাথ রায়, সৌদি আরব এর যাজান ইঊনিভারসিটি থেকে প্রফেসর বিপিন শর্মা, ফাসিদেওয়া বি. এড কলেজের প্রিন্সিপাল ড. সবিতা মিশ্র, জঙ্গীপুর কলেজের প্রিন্সিপাল ড.প্রার্থিতা বিশ্বাস প্রমূখ।

এদিন মোট ১০০ জন অফলাইনে এবং ৯৪ জন অনলাইনে সেমিনারে অংশগ্রহন করেন। অনলাইনে অংশগ্রহনকারীদের মধ্যে দুজন আমেরিকা যুক্তরাস্ট্রের বাসিন্দা ছিলেন। 

বিষয়ের উপরে বিশেষ বক্তব্য রাখেন সৌদি আরব থেকে যাজান বিশ্ববিদ্যালয়ের ইংরাজির অধ্যাপক ড. বিপিন শর্মা, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক গবেষক এবং আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব উপাচার্য ড.মহেন্দ্র নাথ রায়, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স-এর অধ্যাপক ড. পার্থসারথি মুখোপাধ্যায়,কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা ড. দেবযানী গুহ, জঙ্গিপুর কলেজের অধ্যক্ষ ড. প্রার্থীতা বিশ্বাস এবং বিদ্যাসাগর কলেজ অফ এডুকেশন এর অধ্যক্ষ ড. সবিতা মিশ্র।

one-day international seminar was held in collaboration with ICSSR


পরিচালন সমিতির সভাপতি মাননীয়া শ্রীমতি সুস্মিতা বসু মৈত্র এবং সকল সদস্য , অধ্যক্ষ ড. বিভূতি ভূষণ সরঙ্গি এবং সমস্ত শিক্ষক ও শিক্ষাকর্মীর সহযোগিতায় শিলিগুড়ি বি এড কলেজ এই রকমের একটি বিষয়ের উপরে ICSSR অনুমোদিত এবং সহায়তা প্রাপ্ত এই আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়।


সেমিনারের কনভেনর ড. নীতা মিত্র এবং সহযোগী কনভেনর ড.রত্না নন্দী জানান যে ,দেশ ও বিদেশের গবেষক ছাত্র ছাত্রীরা অনলাইন এবং অফলাইন পদ্ধতিতে এদিনের আলোচনাচক্রে অংশগ্রহণ করেন। আজকের আলোচনাচক্র সম্পূর্ণরূপে সফল। আগামীকাল আলোচনাচক্রটি শেষ হবে।