লোকসভার স্পিকার কে? NDA-র পাল্টা মনোনয়ন INDIA-র

Loksabha-speaker-election


১৮ তম লোকসভার স্পিকার হবেন কে? এনিয়ে জল্পনার মাঝেই আজ সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন ওম বিড়লা। আর তাতেই জল্পনা আরও বেড়ে যায়। বেলা গড়াতেই জানা গেল ওম বিড়লাকেই প্রার্থী হিসাবে মনোনীত করেছে এনডিএ। তবে লোকসভা স্পিকার পদে তার পাল্টা প্রার্থী দিল ‘ইন্ডিয়া’ও। কংগ্রেসের কে সুরেশ বিরোধী জোটের স্পিকার প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছেন মঙ্গলবার। 


জানা যাচ্ছে, ডেপুটি স্পিকার পদ কোনো মতেই ছাড়তে রাজি নয় বিজেপি। ঐতিহ্য অনুযায়ী বিরোধী থেকেই এই পদ পূর্ণ করা হয়। শেষমেষ তাই স্পিকার পদেই প্রার্থী দিল INDIA জোট। ইন্ডিয়া জোট প্রার্থী কে সুরেশ। তিনি যদি মনোনয়ন প্রত্যাহার না করেন, তবে বুধবার লোকসভার স্পিকার নির্বাচনের জন্য ভোট হবে। আর তা যদি হয়, তবে সাম্প্রতিক অতীতে ভারতে এই প্রথম লোকসভায় ভোটের মাধ্যমে স্পিকার নির্বাচন করা হবে। কারণ ইতিহাস বলছে এতদিন সাধারণত লোকসভা স্পিকার নির্বাচিত হয়েছেন বিরোধিতা ছাড়াই।


ঐতিহ্য অনুযায়ী ডেপুটি স্পিকারের পদটির দাবিদার বরাবরই ছিল বিরোধীরা। কিন্তু ২০১৪ সালের পর থেকে তা হয়নি। ২০১৪ সালে বিজেপির সরকার উপধ্যক্ষ বা ডেপুটি স্পিকারের পদ দিয়েছিল, তাদের জোট সঙ্গী এআইএডিএমকের এম থাম্বি দুরাইকে। ২০১৯ সালে ফাঁকাই ছিল এই পদ। ওই দু’বছরই বিরোধীরা দুর্বল ছিল লোকসভায়। কোনও বিরোধী দলনেতা ছিল না লোকসভায়। কিন্তু এ বার কংগ্রেস একা ৯৯টি আসন পেয়েছে। বিরোধীরাও ভাল ফল করেছে এ বারের লোকসভা ভোটে। তাই এই পদটির জন্য এ বার জোরালো দাবি পেশ করে ‘ইন্ডিয়া’।