বাড়তি নম্বর বাতিল! আবার দেওয়া যাবে NEET পরীক্ষা!

NEET NTA


সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা নিট-এ একসঙ্গে ৬৭ জন প্রথম স্থান অধিকার করায় বিতর্ক শুরু হয়েছিল দেশ জুড়ে। যদিও পরে জানা যায়, সময়জনিত সমস্যার কারণে কিছু পরীক্ষার্থীকে গ্রেস মার্ক দেওয়া হয়েছে। তবে এবার এনটিএ -র তরফে জানানো হল গ্রেস নম্বর বাদ দেওয়া হবে প্রত্যেক পরীক্ষার্থীর যাদের গ্রেস নম্বর দেওয়া হয়েছে। পাশাপাশি ওই পরীক্ষার্থীদের পুনরায় টেস্ট দেওয়ার ব্যবস্থা থাকবে বলেও জানানো হয়েছে।

সরকার/এনটিএ শীর্ষ আদালতকে জানিয়েছে যে 1,563 জনেরও বেশি প্রার্থীর ফলাফল পর্যালোচনা করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে যারা NEET-UG পরীক্ষা দেওয়ার সময় ক্ষতি হওয়া সময়ের ক্ষতিপূরণের জন্য 'গ্রেস মার্কস' পেয়েছে।

NTA অনুসারে পরীক্ষা 23 জুন অনুষ্ঠিত হবে এবং 30 জুনের আগে ফলাফল প্রকাশ করা হবে।

যদি 1,563 জনের মধ্যে প্রার্থীরা পুনরায় পরীক্ষা দিতে না চান তাহলে ফলাফলের উদ্দেশ্যে তাদের আগের নম্বরগুলি অর্থাৎ গ্রেস মার্ক ছাড়া নম্বরই মেনে নিতে হবে। পুনঃপরীক্ষার ফলাফল 30 জুন ঘোষণা করা হবে এবং এমবিবিএস, বিডিএস, অন্যান্য কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিং 6 জুলাই শুরু হবে, কেন্দ্র জানিয়েছে।




মামলা গুলি নোট করে, বেঞ্চ বলেছে যে গ্রেস মার্ক প্রদানের বিষয়ে EdTech ফার্ম ফিজিক্স ওয়াল্লার প্রধান নির্বাহী আলাখ পান্ডের দায়ের করা একটি সহ সমস্ত আবেদনগুলি 8 জুলাই শুনানির জন্য নেওয়া হবে।