Delhi Rain: ৮৮ বছরের পুরনো রেকর্ড ভাঙলো দিল্লীর বৃষ্টি

delhi rain
জলমগ্ন দিল্লী, ছবি: সামাজিক মাধ্যম X 



শুক্রবার সকালে দিল্লিতে ৮৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে গেল। জুন মাসে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। জুন মাসে ২২৮.১ মিমি বৃষ্টিপাত হয়েছিল। টানা বর্ষণে অনেক এলাকায় জলাবদ্ধতা, নগরীর প্রধান প্রধান এলাকায় বন্যার মতো পরিস্থিতির সৃষ্টি হয় এবং যানজটের সৃষ্টি হয়। নগরীর বিভিন্ন স্থান থেকে পাওয়া চিত্রে দেখা গেছে, অনেক এলাকায় জলাবদ্ধতার কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।


অফিসগামী লোকজন ছাড়াও অন্যান্য যাত্রীদের চরম সমস্যায় পড়তে হয়। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-১ এর পার্কিং লটের ছাদ ধসে একজনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে। এমনকি লুটিয়েন্স জোনে সাংসদের বাসভবনও প্লাবিত হয়েছে।


দিল্লি পুলিশ জানিয়েছে যে সকাল থেকে ট্র্যাফিক সংক্রান্ত সমস্যা, জলাবদ্ধতা এবং গাছ উপড়ে পড়ার বিষয়ে অনেক অভিযোগ এসেছে। নতুন দিল্লি রেলওয়ে স্টেশন এলাকায় জলমগ্ন রাস্তায় হাঁটু-গভীর জলের মধ্যে দিয়ে তাদের সন্তানদের নিয়ে যাত্রীদের হাঁটতে হয়েছে। কিছু এলাকায়, মেট্রো স্টেশনগুলিও প্লাবিত হয়েছে, যার কারণে লোকজনকে সমস্যায় পড়তে হয়েছে।


পুলিশ জানায়, জলাবদ্ধতার কারণে অনুব্রত মার্গের লাল বাতির দুই পাশে এবং লাডো সরাই লাল বাতির দুই পাশে ১০০ মিটার যান চলাচল ব্যাহত হয়েছে। যতীন শর্মা, যিনি পরীক্ষার জন্য উত্তর-পশ্চিম দিল্লি যাচ্ছিলেন, তিনি জানান, যে সকালে কাশ্মীর গেটে প্রচুর যানজট ছিল।


রিং রোডের ধৌলা কুয়ান ফ্লাইওভারের নিচে নারাইনা থেকে মতিবাগের দিকে যান চলাচলের গতি কমে যায়। আজাদ মার্কেট আন্ডারপাসের বীর বান্দা বৈরাগী মার্গে যান চলাচল ব্যাহত হয়। অরবিন্দ মার্গের AIIMS ফ্লাইওভারের নীচে INA এবং AIIMS-এর মধ্যে ট্র্যাফিক জ্যাম তৈরি হয়েছিল। Y-পয়েন্ট সলিমগড় এবং নিগমবোধ ঘাটের কাছে শান্তিবন থেকে ISBT এর মধ্যে উভয় দিকে আউটার রিং রোডে যান চলাচল ধীর হয়ে যায়। তিলক ব্রিজের নিচে ডব্লিউ-পয়েন্ট তিলক ব্রিজ রোডে এ-পয়েন্ট থেকে ডব্লিউ-পয়েন্ট পর্যন্ত যান চলাচল ব্যাহত হয়েছে। রাজধানী পার্ক এবং রোহতক রোডের মুন্ডকার মধ্যে উভয় দিকে যান চলাচল প্রভাবিত হয়।


মথুরা রোডে আশ্রম থেকে বদরপুর যাওয়ার রাস্তায় একটি গাছ পড়ে যাওয়ায় যান চলাচল ব্যাহত হয়েছে। ওখলা আন্ডারপাসে জলাবদ্ধতার কারণে, কালিন্দী কুঞ্জ এবং ক্রাউন প্লাজার মধ্যে 13 নম্বর রোডে উভয় দিকে যান চলাচল ব্যাহত হয়েছে। গাজিপুর সীমান্ত এলাকার মুরগা মান্ডি মোড়ে অক্ষরধাম এবং গাজিয়াবাদের মধ্যে যান চলাচল ব্যাহত হয়।