Weather News: উত্তরবঙ্গে বর্ষা


tea garden


অনুপম মোদক:


উত্তরবঙ্গের বর্ষা মানেই এক অনন্য ঋতুর আগমন। এই সময়ে প্রকৃতি যেন নিজেকে নতুন করে সাজায়, সবুজের সমারোহে চারিদিক ভরে ওঠে। বর্ষার প্রথম ধারায় মাটির সোঁদা গন্ধ, ঝিরিঝিরি বৃষ্টির শব্দ, আর মন ভালো করা শীতল হাওয়া মনে আনে এক অপার আনন্দ। এই সময়ে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকাগুলি, যেমন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বেড়ে যায়। 

এবছর, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বর্ষা সাধারণের চেয়ে ছয় দিন আগে উত্তরবঙ্গে প্রবেশ করেছে। এই আগাম বর্ষার ফলে কৃষকরা তাদের কৃষির পরিকল্পনা আরও ভালোভাবে করতে পারবেন। 

বর্ষার এই সময়ে উত্তরবঙ্গের পর্যটন শিল্পেও প্রভাব পড়ে। অনেক পর্যটক বৃষ্টির মাঝে পাহাড়ি এলাকার সৌন্দর্য উপভোগ করতে আসেন। তবে, বৃষ্টির কারণে পাহাড়ি পথের অবস্থা খারাপ হয়ে যায়, যা পর্যটনের জন্য বাধা হয়ে দাঁড়ায়। তাই, পর্যটকদের উচিত আগে থেকে আবহাওয়ার খবর নিয়ে সতর্ক থাকা।

সব মিলিয়ে, উত্তরবঙ্গের বর্ষা এক অনন্য সময়, যা প্রকৃতির সৌন্দর্য এবং কৃষির উন্নতি দুটোই নিয়ে আসে। তবে, এই সময়ে সতর্কতা এবং প্রস্তুতি অত্যন্ত জরুরি, যাতে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি এড়ানো যায়।

মৌসুমী বায়ু ও ঘূর্ণাবর্তের প্রভাবে ২ রা জুন ২০২৪ রবিবার উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা তৈরি হয়েছে। স্বাভাবিক এর আগেই উত্তরবঙ্গে বর্ষা চলে আসছে যার জন্য আগামী পাঁচ দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ভারত আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী-

আগামী ১ থেকে ৫ জুন মূলত মেঘলা আকাশ থাকার সম্ভাবনা আছে।

কোচবিহার-আগামী ১ থেকে ৫ জুন অল্প ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

dooars forrest


আলিপুরদুয়ার- আগামী ১ থেকে ৫ জুন অল্প ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

dooars


জলপাইগুড়ি- আগামী ১ থেকে ৪ জুন অল্প ভারী থেকে ভারী বৃষ্টি, এবং ৫ জুন মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

উত্তর দিনাজপুর - আগামী ১,৪ ও ৫ জুন মাঝারি বৃষ্টি এবং ২ ও ৩ জুন অল্প ভারী থেকে ভারী বৃষ্টি সম্ভাবনা আছে।