৪৯ কেন্দ্রে আজ পঞ্চম দফায় ভোটগ্রহণ, কোন কোন কেন্দ্রে? 

Loksabha Election


আজ 20ই মে সোমবার 18 তম লোকসভা নির্বাচন 2024-এর পঞ্চম ধাপে আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ। উত্তর প্রদেশের 14টি, মহারাষ্ট্রের 13টি, পশ্চিমবঙ্গের 7টি, বিহারের 5টি সহ 49টি এবং ওড়িশা, ঝাড়খণ্ডে ৩টি এবং জম্মু ও কাশ্মীর ও লাদাখে ১টি করে পঞ্চম দফায় ভোট হচ্ছে। প্রথম ধাপের ভোট 19 এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল যেখানে 102টি লোকসভা কেন্দ্রে ভোট হয়েছিল এবং দ্বিতীয় ধাপটি 26 এপ্রিল সম্পন্ন হয়েছিল যেখানে 88টি আসনের ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেছিলেন। 11টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের 93টি আসন নিয়ে তৃতীয় ধাপের ভোট 7 মে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছিল এবং চতুর্থ ধাপটি 13 মে সফলভাবে সম্পন্ন হয়েছিল। সমস্ত আসনের ফলাফল 4 জুন ঘোষণা করা হবে।

পঞ্চম পর্বে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ প্রার্থী নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। উত্তরপ্রদেশে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজনাথ সিং, স্মৃতি ইরানি, কৌশল কিশোর, দিনেশ প্রতাপ সিং, অনুরাগ শর্মা, আর কে সিং প্যাটেল, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, লাল্লু সিং, করণ ভূষণ সিং এবং কীর্তি বর্ধন সিং, কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী, কিশোরী লাল শর্মা, প্রদীপ জৈন আদিত্য এবং তনুজ পুনিয়া, সমাজবাদী পার্টি (এসপি) প্রার্থী নরেশ উত্তম প্যাটেল, রবিদাস মেহরোত্রা, কৃষ্ণা দেবী প্যাটেল, আর কে চৌধুরী, শ্রেয়া ভার্মা এবং পুষ্পেন্দ্র সরোজ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইউপিতে জোটে রয়েছে এসপি ও কংগ্রেস। মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টি (বিএসপি) যথাক্রমে আমেঠি ও রায়বেরেলি কেন্দ্র থেকে নান্হে সিং চৌহান এবং ঠাকুর প্রসাদ যাদবকে প্রার্থী করেছে।

মহারাষ্ট্রে, বিজেপির পীযূষ গোয়াল, উজ্জ্বল নিকম, সুভাষ ভামরে, ভারতী পাওয়ার এবং কপিল পাটিল কিছু গুরুত্বপূর্ণ প্রার্থী। হেমন্ত গডসে, শ্রীকান্ত শিন্ডে, রবীন্দ্র ওয়াইকার এবং শিবসেনার রাহুল শেওয়ালে এবং শিবসেনার (ইউবিটি) অনিল দেশাই, অনন্ত গীতে, অরবিন্দ সাওয়ান্ত, রাজন ভিচারে এবং সঞ্জয় দিনা পাটিলও ভোটে রয়েছেন৷ কংগ্রেস নেত্রী বর্ষা গায়কওয়াড় এবং ডঃ শোভা দীনেশ বাছাভও রয়েছেন।

পশ্চিমবঙ্গ পঞ্চম পর্বে বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ সহ সাতটি আসনে প্রসূন ব্যানার্জি (টিএমসি), সাজদা আহমেদ (টিএমসি) এবং অর্জুন সিং (বিজেপি) এর মতো প্রার্থীদের ভাগ্য নির্ধারন করবে ভোটাররা।




বিহার

সরণ, মধুবনি, সীতামারি, মুজাফফরপুর, হাজিপুর (এসসি)

জম্মু ও কাশ্মীর

বারামুল্লা

লাদাখ

লাদাখ

মহারাষ্ট্র

মুম্বাই উত্তর, মুম্বাই উত্তর-পশ্চিম, মুম্বাই উত্তর-পূর্ব, মুম্বাই উত্তর-মধ্য, মুম্বাই দক্ষিণ, মুম্বাই দক্ষিণ-মধ্য, কল্যাণ, ধুলে, ডিন্ডোরি, নাসিক, পালঘর, থানে, ভিওয়ান্ডি

ওডিশা

বোলাঙ্গির, বারগড়, সুন্দরগড়, আস্কা, কান্ধমাল

উত্তরপ্রদেশ

রায়বেরেলি, আমেঠি, মোহনলালগঞ্জ (SC), লখনউ, জালাউন, ঝাঁসি, হামিরপুর, বান্দা, ফতেহপুর, কৌশাম্বি (SC), বারাবাঙ্কি (SC), ফৈজাবাদ, কায়সারগঞ্জ, গোন্ডা

পশ্চিমবঙ্গ

বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ

ঝাড়খণ্ড

চতরা, কোদারমা, হাজারিবাগ