চরিত্র গঠন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হল শ্রীপৎ সিং কলেজে 

Sripath Singh College


আজ মুর্শিদাবাদ জিয়াগঞ্জের শ্রীপৎ সিং কলেজে IQAC এবং শ্রীপৎ সিং কলেজের সংস্কৃত বিভাগ,  এবং বহরমপুর গার্লস কলেজের ইতিহাস বিভাগের সহযোগিতায় "চরিত্র গঠন" বিষয়ক একটি একদিনের রাজ্য স্তরের সেমিনারের আয়োজন করেছে। শ্রীপৎ সিং কলেজের রবীন্দ্র সভাগৃহে এ সেমিনার অনুষ্ঠিত হয়। 



জিয়াগঞ্জ শ্রীপৎ সিং কলেজে অভ‍্যন্তরীন মূল‍্যমান নির্নায়ক কমিটি ও সংস্কৃত বিভাগ এবং বহরমপুর গার্লস কলেজের ইতিহাস বিভাগের যৌথ সহযোগিতায় "চরিত্র গঠনের পথে" বিষয়ক একটি একদিনের রাজ‍্যস্তরীয় আলোচনা সভা অনুষ্ঠিত হল। এই আলোচনা সভায় শ্রীপৎ সিং ও বহরমপুর গার্লস কলেজের প্রায় 300 জন ছাত্র-ছাত্রী অংশগ্রহন করে। 


 
প্রদীপ প্রজ্জ্বলন ও স্বদেশ মন্ত্র উচ্চারনের মাধ‍্যমে আজকের অনুষ্ঠানের সুচনা করেন কলেজের অধ‍্যক্ষ ডঃ কমল কৃষ্ণ সরকার এবং অনুষ্ঠানের প্রধান অতিথিদ্বয় যথাক্রমে স্বামী বেদতিতানন্দ মহারাজ ও ব্রজ কিশোর ঘোষ মহাশয়। উদ্বোধনী ভাষনে কলেজের অধ‍্যক্ষ চরিত্র গঠনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। অনুষ্ঠানের প্রধান বক্তা স্বামী বেদতিতানন্দ মহারাজ তার সহজ, সরল ও প্রাজ্ঞল ভাষায় যেভাবে বাস্তব উদাহরন দিয়ে চরিত্র গঠনের জন‍্য আত্মসমালোচনার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তা ছাত্র-ছাত্রীদের ভীষন ভাবে অনুপ্রানীত করেছে। অনুষ্ঠানের আর এক বক্তা চরিত্র গঠনের জন‍্য বার বার বীর নায়ক স্বামী বিবেকানন্দের বানী তুলে ধরে সুঅভ‍্যাস গঠনের কথা উল্লেখ করেন। 



এছাড়াও সহযোগী কলেজের অধ‍্যাপক ডঃ দেবরাজ চক্রবর্তী Character loss everything loss এর কথা উল্লেখ করে চরিত্র গঠনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। কলেজের বরিষ্ঠ অধ‍্যাপক ডঃ আব্দুল কাদের আহমেদ মহাশয় তার সংক্ষিপ্ত ভাষনে চরিত্র গঠনে যথার্থতার কথা উল্লেখ করেন। এই অনুষ্ঠানটির সামগ্রিক দায়িত্বে ছিলেন অভ‍্যন্তরীন মৃল‍্যমান নির্নায়ক কমিটির কোঅর্ডিনেটর ডঃ সাগর সিমলান্দী এবং সংস্কৃত বিভাগের অধ‍্যাপক টুটন বর্মন। অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন ইতিহাস বিভাগের অধ‍্যাপক সোমনাথ ভট্টাচার্য।