Bengal Weather News: ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া, জানুন আবহাওয়ার খবর 

Bengal Weather News


সকাল থেকেই শীতল আবহাওয়া উত্তরের জেলাগুলিতে। প্রচন্ড গরম থেকে এবার মুক্তির আশায়, কিন্তু দেখা নেই বৃষ্টির। তবে সপ্তাহের শেষদিন স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া অফিস।


সাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে। সোম ও মঙ্গলবার রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস। শনি ও রবিবার গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। এই দুদিন ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। তবে ৯ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে।


আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণাবর্ত রয়েছে অসম ও উত্তরবঙ্গে। ছত্তিশগড় থেকে রায়েলসীমা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। এই অক্ষরেখা তেলেঙ্গানার উপর দিয়ে গিয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের স্পেল রবিবার পর্যন্ত। বাকি জেলায় গরম ও অস্বস্তি বজায় থাকবে। তাপপ্রবাহের প্রভাব বেশি থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা।


এদিকে আজ শনিবার সামান্য বৃষ্টি হয়েছে উপকূল অঞ্চলে। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


হাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহে সমুদ্রে আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণে ৬ এবং ৭ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টি হবে। দীর্ঘ দহন দিনের পর আবহাওয়া দফতরের এই পূর্বাভাসে আপাতত সোমবারের অপেক্ষায় বঙ্গবাসী।


বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। সোম ও মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।


উত্তরবঙ্গে আগামী কয়েকদিন ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। রবিবার পর্যন্ত মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। শনি ও রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভিজতে পারে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং। ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়াও।