Breaking: আগামী ২ মাস কলকাতায় জারি ১৪৪ ধারা!

Kolkata


আগামী ২৮শে মে থেকে কলকাতার একাংশে জারি হতে চলেছে ১৪৪ ধারা। কলকাতা নগরপাল এমনই নির্দেশ জারি করেছেন। ঘটনাচক্রে ওই দিন আবার কলকাতায় নরেন্দ্র মোদীর রোড শো করার কথা। ‘হিংসাত্মক কর্মসূচির ছক’ চলছে কলকাতায় ফলে এই সিদ্ধান্ত বলেই জানিয়েছেন নগরপাল।

বৌবাজার থানা এবং হেয়ার স্ট্রিট থানার অন্তর্গত কিছু এলাকা এমনকি ধর্মতলাতেও গণ্ডগোল হতে পারে এই আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হচ্ছে কলকাতার একাংশে। এই দু’মাস কলকাতার রাস্তায় কোন মিটিং, মিছিল, রোড-শো বা অন্য কোনও জমায়েত করা যাবে না। এমনকি ১৪৪ ধারা জারি করা এলাকা গুলিতে ৪- ৫ জনের বেশি মানুষ জমায়েত পর্যন্ত করতে পারবে না।

নোটিশে জানানো হয়েছে, আগামী ২৮ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত কলকাতায় ১৪৪ ধারা জারি থাকবে। যার ফলে কলকাতার রাস্তায় কোন মিটিং, মিছিল, রোড-শো বা অন্য কোনও জমায়েত করা যাবে না। ধর্নাতেও বসা যাবে না। এমনকি, পাঁচ জন বা তার থেকে বেশি মানুষ জমায়েত করলেই ব্যবস্থা নেবে পুলিশ।

ঘটনাক্রমে ২৮শে মে কলকাতায় রোড শো করার কথা নরেন্দ্র মোদীর। নির্বাচন ঘোষনার আগে থেকেই লোকসভা নির্বাচনে প্রার্থীদের প্রচারে দফায় দফায় রাজ্যে এসেছেন নরেন্দ্র মোদী। কোথাও ডাবল জনসভা আবার কোথাও একই মঞ্চ থেকে একাধিক প্রার্থীর হয়ে প্রচার করেছেন।‌তবে রাজ্যে কোনো রোড শো করেননি নরেন্দ্র মোদী। তবে আগামী ২৮শে মে শেষ দফা নির্বাচনের প্রাক্কালে কলকাতার রাজপথে রোড শো করার কথা নরেন্দ্র মোদীর। তবে ওই দিন থেকেই কলকাতায় দু’মাসের জন্য জন্য ১৪৪ ধারা জারি করলো কলকাতা পুলিশ।