Eid-Ul-Fitar 2024: বুধবার ঈদ-উল-ফিতর সৌদি আরবে, ভারতে কবে?



রমজান মাস


2024 সালের ঈদ-উল-ফিতর ভারতে 10 বা 11 এপ্রিল পালিত হবে বলে আশা করা হচ্ছে। তবে এটি সম্পূর্ণভাবে শাওয়াল মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে। ঈদ-উল-ফিতর রমজান মাসের রোজার সমাপ্তি চিহ্নিত করে।




বিশেষজ্ঞরা ধারণা করছেন যে পূর্ণ সূর্যগ্রহণের কারণে চাঁদ দেখা প্রভাবিত হতে পারে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে সূর্যগ্রহনের কিছুক্ষণ পরেই হয়তো চাঁদ দেখা যাবে না - তাই, 9 এপ্রিল, 2024 পর্যন্ত চাঁদ দেখা বিলম্বিত হচ্ছে। চাঁদ দেখার পরদিন উৎসবটি উদযাপন করা হবে।



এদিকে গতকাল সোমবার চাঁদ দেখার প্রস্তুতি শুরু করে সৌদি আরব। কিন্তু দেখা যায় নি চাঁদ। ফলে বুধবার সৌদি আরব জুড়ে পালিত হবে পবিত্র ঈদ-উল-ফিতর। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন, মিশর, তুরস্ক, ইরান এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে ৮ এপ্রিল সন্ধ্যায় মাগরিব বা সন্ধ্যায় রমজানের রোজা ভাঙার পর শাওয়ালের চাঁদ দেখা যায়নি। ৯ এপ্রিল মঙ্গলবার চাঁদের রাত হবে এবং পরের দিন অর্থাৎ ১০ এপ্রিল, ২০২৪ তারিখে ঈদ-উল-ফিতরের দিন উদযাপিত হবে।



মঙ্গলবার যদি চাঁদ দেখা যায় তবে বুধবার আর যদি মঙ্গলবার চাঁদ দেখা না যায় তাহলে ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে পরের দিনও রোজা রাখবেন। অর্থাৎ ১০ই এপ্রিল হবে শেষ রোজা। এরপর ১০ এপ্রিল বুধবার ইফতারের পর চাঁদ দেখা যাবে এবং ১১ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার ঈদ উদযাপিত হবে।