অত্যাধুনিক রোবট নামিয়ে তল্লাশি সন্দেশখালিতে

Sandeshkhali


সারা দেশের সাথে রাজ্যেও চলছে সাধারণ নির্বাচন। আর ভোটের মধ্যেই সন্দেশখালিতে (Sandeshkhali) অস্ত্র ভাণ্ডারের হদিশ ঘিরে চাঞ্চল্য রাজ্য রাজনীতিতে। শনিবার রাজ্যে ছিল দ্বিতীয় দফায় ভোট গ্রহন। উত্তরের তিন লোকসভা কেন্দ্রে ভোট গ্রহন নিয়ে সবার নজর ছিল উত্তরবঙ্গেই। কিন্তু নজর ঘুরিয়ে নজর দক্ষিণবঙ্গে। মিললো অস্ত্র ভাণ্ডার। অস্ত্র ভাণ্ডারের হদিশ মেলার পর নামল এনএসজি। এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোজাল রোবট ও অত্যাধুনিক যন্ত্র নিয়ে বিস্ফোরকের খোঁজে শুরু হয় তল্লাশি। এলাকা ঘিরে ফিরলো কমান্ডো।



এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোজাল রোবট দিয়ে শুরু হয় তল্লাশি। সাধারণত, জঙ্গি উপদ্রুত এলাকায় এই ধরনের রোবট ব্যবহার করে বিস্ফোরককে শনাক্ত করে নিষ্ক্রিয় করা ঝুঁকির সেখানে বিস্ফোরক অবস্থান স্পষ্ট করতে ব্যবহার করা হয়। রোবটের সামনে থাকে ক্যামেরা যে ক্যামেরা থেকে ভিজ্যুয়াল পাওয়া যায়। দূর থেকেই তার গতিবিধি নিয়ন্ত্রণ, ছবি দেখা যায়। মোবাইল, বা যে কোনও স্ক্রিনে ছবি দেখা যায়। রিমোটের মাধ্যমেই তার গতিবিধি নিয়ন্ত্রণ করা যায়। মূলত NSG এই ধরনের রোবট ব্যবহার করে থাকে। সন্দেশখালির ক্ষেত্রেও আশঙ্কা করা হচ্ছে ওই বাড়ির মধ্যেও বিস্ফোরক রয়েছে। তাই এই বিস্ফোরকের অবস্থান দেখতে ব্যবহার করা হচ্ছে রোবট।



ভোটের আবহে জেলবন্দি শেখ শাহজাহানের গড়ে সন্দেশখালির সরবেড়িয়ায় তৃণমূল নেতার আত্মীয়ের বন্ধ বাড়িতে অস্ত্র ভাণ্ডারের হদিশ পেয়েছে সিবিআই। CBI অভিযানে মেলে প্রচুর বিদেশি আগ্নেয়াস্ত্র, কার্তুজ ও বোমা। CBI সূত্রে খবর, নির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই আবু তালেব মোল্লার বাড়িতে হানা দেয় ৫টি দল। তালাবন্ধ, বিদ্যুৎ সংযোগহীন ছিল বাড়িটি। বিদ্যুতের ব্যবস্থা করে কেন্দ্রীয় বাহিনী দিয়ে গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু করে সিবিআই। স্থানীয়দের দাবি, আবু তালেব নিজেও তৃণমূল কর্মী।