Elon Musk Tesla Car: এবার ভারতে ইলন মাস্কের টেসলা ! প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করতে আসছেন ইলন !


Elon Musk Tesla Car


Elon Musk Tesla Car: টেসলা গাড়ির জন্য ভারতীয়দের অপেক্ষার প্রহর শীঘ্রই শেষ হতে চলেছে। খুব শীঘ্রই ভারতে প্রবেশ করতে চলেছে টেসলার গাড়ি। এই মাসেই ভারতে আসছেন টেসলার সিইও ইলন মাস্ক। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলে ধারণা করা হচ্ছে।

টেসলার গাড়ির জন্য অপেক্ষারত ভারতীয়দের জন্য সুখবর রয়েছে। শীঘ্রই টেসলার ইভি গাড়ির জন্য অপেক্ষার অবসান হতে চলেছে। ভারতে প্রবেশ করতে চলেছে টেসলার গাড়ি। চলতি মাসে ভারতে আসছেন টেসলার প্রধান ইলন মাস্ক। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলে ধারণা করা হচ্ছে। এই বৈঠকে ভারতে বিনিয়োগ এবং টেসলার নতুন কারখানা নিয়ে আলোচনা হতে পারে। এর পরে তিনি ভারতে টেসলা গাড়ি প্রবেশের বিষয়ে একটি বড় ঘোষণা করবেন।

রয়টার্স জানিয়েছে, ইলন মাস্ক ২২ এপ্রিল ভারত সফরে আসছেন। এটিই হবে মাস্কের প্রথম ভারত সফর। নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন তিনি। এই বৈঠকে তিনি ভারতে তার বিনিয়োগ এবং তার বৈদ্যুতিক গাড়ির প্ল্যান্টের পরিকল্পনা সম্পর্কে কথা বলবেন। মনে করা হচ্ছে এর পর ভারতে টেসলা লঞ্চের ব্যাপারে বড় ঘোষণা দিতে পারেন মাস্ক।

ইলন মাস্ক ভারতে টেসলা গাড়ি লঞ্চ করার জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন। তবে ভারত তার শর্ত মানতে রাজি হয়নি। মাস্ক ভারতে তৈরি গাড়ি বিক্রি করতে চান, বিনিময়ে তিনি ভর্তুকিও চান। ভারত মাস্কের এই সব শর্ত স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে। তারপর থেকে, টেসলা এবং ভারত সরকারের মধ্যে বহু বৈঠক হয়েছে, এখন অপেক্ষার অবসান হতে চলেছে। টেসলার কর্মকর্তারা চলতি মাসে ভারত সফর করবেন। তারা কারখানার জন্য সঠিক জায়গা খুঁজছেন। মনে করা হচ্ছে মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গানার মতো রাজ্যে জায়গা খুঁজছেন। এটি একটি উত্পাদন কারখানা স্থাপনের জন্য ভারতে 2 বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। গত বছরের জুন মাসে নিউইয়র্কে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করেছিলেন মাস্ক।

টেসলা গাড়ির আমদানি শুল্ক ছাড়ের দাবি করে আসছেন মাস্ক। তবে যেসব শর্তে তারা অব্যাহতি দাবি করছে সরকার তা প্রত্যাখ্যান করেছে। ভারত সরকার সম্প্রতি একটি নতুন ইভি নীতি চালু করেছে। নতুন ইভি নীতিতে আমদানি কর ১৫ থেকে কমিয়ে ১০০ শতাংশ করা হয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী, ন্যূনতম ৫০ কোটি ডলার বিনিয়োগে দেশে কারখানা স্থাপনকারী কোম্পানিগুলোকে আমদানি কর ছাড় দেওয়া হবে। নতুন ইভি নীতির অধীনে, সরকার অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত ইভি সংস্থাগুলিকে ভারতে আকৃষ্ট করতে চায়।