AC Power Saving Tips: এই 5 টি টিপস এই গরমে আপনার AC বিল কমিয়ে দেবে, জেনে নিন এখনি


AC Power Saving Tips



AC Power Saving Tips: এপ্রিল মাস চলছে এবং সারা দেশে গ্রীষ্মের মৌসুম শুরু হয়েছে। এই সময়ে গরম এড়াতে এসি একটি কার্যকরী উপায়। কিন্তু, গরম বাড়ার সাথে সাথে বিদ্যুতের বিলও বেড়ে যায় কারণ বেশিরভাগ মানুষ এসি ব্যবহার করেন। এতে জনগণের বিদ্যুৎ বিল বাড়বে। কিন্তু আমরা যদি বলি যে আপনি এসি ব্যবহার করেও বিদ্যুৎ বিল বাঁচাতে পারবেন। আমরা আপনাকে কিছু টিপস বলি, যা অবলম্বন করে আপনি এসি ব্যবহার করেও আপনার বিদ্যুৎ বিল কমাতে পারবেন। আসুন আপনাকে এই টিপস সম্পর্কে বলি।

অনেকেই মনে করেন, সর্বনিম্ন তাপমাত্রায় এসি চালালে ঘর দ্রুত ঠান্ডা হবে। কিন্তু না তেমন নয় বা তা বিলের জন্যও উপকারী নয়। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি বলছে যে 24 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সবচেয়ে ভাল। এছাড়াও, তাপমাত্রা এক ডিগ্রি কমলে বিদ্যুৎ বিল 6% বৃদ্ধি পায়। তাই এসির তাপমাত্রা 20-24 ডিগ্রির মধ্যে রাখুন। এতে ঘর ঠান্ডা থাকবে এবং বিদ্যুৎ বিলও কমবে।

AC Power Saving Tips

এসি-তে ফিল্টার থাকে যা ধুলাবালি প্রতিরোধ করে। যদি এই ফিল্টারটি নোংরা হয়ে যায় তবে এসিকে ঠান্ডা বাতাস তৈরি করতে আরও বেশি পরিশ্রম করতে হয়, যার ফলে বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই প্রতি মাসে ফিল্টার পরিষ্কার করুন এবং বছরে অন্তত 1-2 বার এসি সার্ভিসিং করুন।

AC Power Saving Tips

এসি ব্যবহার করার সময় খেয়াল রাখবেন ঘর থেকে যেন ঠান্ডা বাতাস বের না হয়। এ জন্য ঘরের দরজা-জানালা বন্ধ রাখুন। আপনি দরজায় একটি ক্লোজার ইনস্টলও পেতে পারেন যা দরজা খোলার পরে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এটির সাহায্যে, আপনি একবার এসি চালানোর পরে তা বন্ধ করতে পারেন যাতে আপনার ঘরটি দীর্ঘ সময়ের জন্য ঠান্ডা থাকে। এতে আপনাকে একটানা এসি চালাতে হবে না এবং আপনার বিদ্যুৎ বিলও বাঁচবে।

ফ্যান রুমে বাতাসের সঞ্চালন বাড়ায় যার ফলে ঘরের সর্বত্র শীতল বাতাস ছড়িয়ে পড়ে। রুম ঠান্ডা হওয়ার পরে আপনি এসি বন্ধ করতে পারেন এবং তারপরে ফ্যানটি চালু করতে পারেন। এ কারণে এসি কম পরিশ্রম করতে হয় এবং বিদ্যুৎ সাশ্রয় হয়।

AC Power Saving Tips

বিদ্যুৎ বিল বাঁচাতে, আপনি রাতে ঘুমানোর সময় টাইমারে এসি সেট করতে পারেন, যাতে 1-2 ঘন্টা পরে এসি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এর ফলে সারা রাত এসি চলবে না এবং বিদ্যুৎ সাশ্রয় হবে। এছাড়াও, সারাদিন একটানা এসি চালাবেন না, বরং একটি টাইমার সেট করুন এবং নির্দিষ্ট সময়ে এটি বন্ধ করুন।