UDGAM Portal: ব্যাঙ্কে আটকে থাকা আপনার টাকা এবার ফেরত পাবেন সহজেই, RBI নিলো বিশেষ উদ্যোগ

UDGAM Portal


RBI UDGAM portal: আপনার বা আপনার পরিচিত কারও পুরানো টাকা কি ব্যাঙ্কে আটকে আছে...? যদি এরকম কিছু থাকে তাহলে এখন আপনি সহজেই এই টাকা তুলতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই তথ্য জানানো হয়েছে। অনেক সময় এমন হয় যে, বাবা, ঠাকুর্দা-ঠাকুমা বা অন্য কারও পুরনো অ্যাকাউন্ট থাকলেও বছরের পর বছর লেনদেন না হওয়ায় বা অন্য কোনো কারণে গ্রাহক তাতে পড়ে থাকা টাকা তুলতে পারছেন না।

এখন রিজার্ভ ব্যাঙ্ক একটি পোর্টাল চালু করেছে, যার মাধ্যমে আপনি পুরানো দাবিহীন আমানত থেকে টাকা তুলতে পারবেন। RBI 30 টি ব্যাঙ্কের একটি তালিকা প্রকাশ করেছে, যেখান থেকে আপনি টাকা তুলতে পারবেন।

রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে 30 টি ব্যাঙ্ক UDGAM পোর্টালের মাধ্যমে লোকেদের তাদের দাবিহীন আমানত থেকে টাকা তোলার সুবিধা প্রদান করছে। বর্তমানে 30টি ব্যাঙ্ক এতে অন্তর্ভুক্ত হয়েছে, শীঘ্রই আরবিআই অন্যান্য ব্যাঙ্কগুলিকেও এই পোর্টালে অন্তর্ভুক্ত করবে।

এর নাম দেওয়া হয়েছে ‘আনক্লেইমড ডিপোজিটস গেটওয়ে টু অ্যাকসেস ইনফরমেশন’ (UDGAM)। এই পোর্টালে নিবন্ধন করে, আপনি পুরানো আটকে থাকা টাকা ফেরত পেতে পারেন। এই পোর্টালের মাধ্যমে, আপনি এক জায়গায় অনেক ব্যাঙ্কে দাবিহীন আমানত এবং অ্যাকাউন্টগুলি খুঁজে পাওয়ার সুবিধা পাবেন।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে এখনও পর্যন্ত প্রায় 30 টি ব্যাঙ্ক উদ্গম পোর্টালের সাথে যুক্ত হয়েছে। এর মধ্যে রয়েছে এসবিআই, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানারা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মতো সরকারি ব্যাঙ্কগুলি। এর সাথে, যদি আমরা প্রাইভেট ব্যাঙ্কগুলির কথা বলি, এইচডিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচএসবিসি ব্যাঙ্ক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড সহ অনেক ব্যাঙ্কের নাম অন্তর্ভুক্ত রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ৪ মার্চ পর্যন্ত এই পোর্টালে ৩০টি ব্যাংক যুক্ত হয়েছে। বাকি ব্যাংকগুলোও শীঘ্রই যুক্ত হবে। এই 30টি ব্যাঙ্কে মোট দাবিহীন আমানতের প্রায় 90 শতাংশ জমা রয়েছে। আপনি এখানে নিবন্ধন করতে পারেন। এর জন্য আপনাকে আপনার ব্যক্তিগত বিবরণ লিখতে হবে। 2023 সালের মার্চ পর্যন্ত দেশের বিভিন্ন ব্যাঙ্কে মোট 42,270 কোটি টাকা দাবিহীন পড়ে আছে।