বাগিচা ফসল ও মাশরুমের ওপর দুদিনের কর্মশালা অনুষ্ঠিত হল দিনহাটায়

Workshop


পশ্চিমবঙ্গ সরকারের উদ্যানপালন দপ্তর এর উদ্যোগে ও কোচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্রের সহযোগিতায় দিনহাটা নৃপেন্দ্র নারায়ণ স্মৃতি পাঠাগারে বাগিচা ফসল ও মাশরুম বিষয়ক দুইদিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হোলো শ্রদ্ধা ফারমার্স প্রোডিউসার কোম্পানির ব্যবস্থাপনায়। কর্মশালায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সহ প্রায় ১১০ জন কৃষক ও উদ্যোমী উপস্থিত ছিলেন বলে জানা গেছে। 




প্রকৃতির খামখেয়ালিপনায় প্রায়শই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে কৃষকরা। ফলে আর্থিক দিক থেকেও তাদের লোকসান হচ্ছে। এইসকল বিষয়গুলোকে মাথায় রেখে ধান, গম, পাট ইত্যাদি চাষের পাশাপাশি বাগিচা ফসল, যেমন বিভিন্ন ফল, হলুদ, লঙ্কা, আদাচাষ, স্ট্রোবেরি, ফুলচাষ, মাশরুম চাষের বিষয়ে কৃষকদেরকে আগ্রহী করতে প্রশাসনিক ভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এতে সামান্য জমিতে বাগিচা ফসলগুলো চাষ করে কৃষকরা আর্থিকভাবে লাভবান হতে পারবে। দুই দিনের এই কর্মশালায় এই সকল বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। 



পাশাপাশি চাষের ক্ষেত্রে কৃষকদের সমস্যা গুলোকেও আলোচনা করে সমাধান দেবার প্রচেষ্টা হবে। ফল ও ফুলের বাণিজ্যকরণের বিষয়েও আলোচনা করা হবে এই কর্মশালায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন -কোচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানী শঙ্কর সাহা, শামীমা সুলতানা, সাতমাইল সতীশ ক্লাবের সম্পাদক অমল রায়, শিক্ষক সৈকত সরকার।