Moscow Firing: মস্কোর কনসার্ট হলে সন্ত্রাসীদের এলোপাথারি গুলি, 60 জনেরও বেশি নিহত


Moscow Firing: মস্কোর কনসার্ট হলে সন্ত্রাসীদের এলোপাথারি গুলি, 60 জনেরও বেশি নিহত



রাশিয়ার রাজধানী মস্কোতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। হামলায় 60 জনেরও বেশি মানুষ মারা যায় এবং 100 জনের বেশি আহত হয়। রাশিয়ান মিডিয়ার মতে, মস্কোর কাছে ক্রোকাস সিটি হলে কনসার্ট চলাকালীন সন্ত্রাসীরা নির্বিচারে লোকজনের উপর গুলি চালায়। সন্ত্রাসীরা হলটিতে বিস্ফোরণ ঘটায় এবং সেখানে আগুন ধরিয়ে দেয়।

হামলার পর বিশেষ পুলিশ দায়িত্ব নিয়েছে। একই সঙ্গে হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট। সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত একটি পোস্ট শেয়ার করেছে আইএস।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, তিন থেকে চারজন বন্দুকধারী একযোগে মানুষের উপর গুলি চালাতে শুরু করে, এতে অন্তত 60 জন নিহত হয়। পুলিশের টিম লোকজনকে সরিয়ে আহতদের হাসপাতালে নিয়ে যেতে ব্যস্ত। জরুরী পরিষেবা মন্ত্রক বলেছে যে শুটিংয়ের পরে, প্রায় 100 জন থিয়েটারের বেসমেন্ট থেকে পালাতে সক্ষম হয়েছিল, অন্যরা ছাদে লুকিয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে, রক ব্যান্ডের সব সদস্যকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

Moscow Firing: মস্কোর কনসার্ট হলে সন্ত্রাসীদের এলোপাথারি গুলি, 60 জনেরও বেশি নিহত

রাশিয়ান মিডিয়ার মতে, হামলাকারীরা বিস্ফোরকও ব্যবহার করেছিল, যার ফলে হলটিতে বিস্ফোরণ ঘটে এবং ব্যাপক আগুন লেগেছিল। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে ভবন থেকে প্রচণ্ড ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে ক্রোকাস কনসার্ট হলে গুলিতে অন্তত 60 জন নিহত এবং প্রায় 100 জন আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসীরা শতাধিক মানুষকে জিম্মিও করেছে। তবে জিম্মিদের অবস্থা এখনো স্পষ্ট করা হয়নি।

গুলিবর্ষণের ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ঘটনার নিন্দা করে একে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত এই জঘন্য অপরাধের নিন্দা করা। মস্কোর মেয়র নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, হামলার পর মস্কোর সকল পাবলিক ইভেন্ট বাতিল করা হয়েছে। রাশিয়ার এজেন্সিগুলো মস্কোর বিমানবন্দর ও রেলস্টেশনে নিরাপত্তা বাড়িয়েছে। একইসঙ্গে মস্কোয় সন্ত্রাসী হামলাকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তিনি বলেন, হামলাটি ইউক্রেন যুদ্ধের সঙ্গে সম্পর্কিত তাৎক্ষণিক কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

খবরে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর ইউনিফর্ম পরা অন্তত তিনজন বন্দুকধারী কনসার্ট হলে ঢুকে ভেতরে থাকা লোকজনকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। যার জেরে বহু মানুষের মৃত্যু হয়েছে এবং বহু মানুষ আহত হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, হামলার পর ভবনটি বিস্ফোরিত হয় এবং আগুন ধরে যায়।