একাদশ শ্রেণির সিলেবাস থেকে প্রশ্ন, বিস্তারিত তথ্য প্রকাশ করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ


teacher



বদলে যাচ্ছে রাজ্যের শিক্ষা ব্যবস্থা। এবার থেকে উচ্চমাধ্যমিকে সেমিস্টার ব্যবস্থা নিয়ে আসা হয়েছে। আজ কাউন্সিল বিষয় ও সেমিস্টার ভিত্তিক নতুন সিলেবাস ও প্রশ্নের নমুনা প্রকাশ করলো ।

প্রথম সেমিস্টার এবং দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা স্কুল পরিচালনা করবে , তবে তৃতীয় ও চতুর্থ সেমিস্টার কাউন্সিল পরিচালনা করবে। 

প্রথম এবং তৃতীয় সেমিস্টার বহুনির্বাচনী প্রশ্ন  এবং  দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টারে সংক্ষিপ্ত এবং বর্ননাধর্মী প্রশ্নে পরীক্ষা হবে । 

প্রথম এবং দ্বিতীয় সেমিস্টারের খাতা স্কুল দেখবে সাথে প্রশ্নও স্কুল করবে এবং দুটো সেমিস্টার মিলে ৩০% নম্বর পেতে হবে দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার জন্য। তবে প্রথম এবং দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার সূচি কাউন্সিল দিয়ে দিবে।

তৃতীয় সেমিস্টারের পরীক্ষার খাতা চেক করবে মেশিন। ফোর্থ সেমিস্টারের খাতা উচ্চ মাধ্যমিকের পুরনো নিয়মই দেখা হবে।

তৃতীয় ও চতুর্থ সেমিস্টার মিলে 30% নাম্বার পেলেই পরীক্ষার্থী উত্তীর্ণ হবে অর্থাৎ উচ্চ মাধ্যমিকের ফলাফল হবে শুধু থার্ড ,ফোর্থ সেমিস্টার রেজাল্টের ভিত্তিতে।

প্রথম এবং দ্বিতীয় সেমিস্টার নিজ নিজ বিদ্যালয়েই হবে এবং থার্ড ফোর্থ সেমিস্টার এর পরীক্ষা অন্য কেন্দ্রে হবে ৷

এছাড়াও জানাগেছে, প্রথম এবং তৃতীয় সেমিস্টার প্রতিবছর হবে নভেম্বর মাসে এবং সেকেন্ড ও ফোরথ সেমিস্টার হবে মার্চ মাসে।

ফার্স্ট ও সেকেন্ড ,থার্ড ,ফোরথ সেমিস্টারের থিওরি পরীক্ষা সাইন্স এর ক্ষেত্রে ৩৫  নম্বরের ওপরে এবং আর্টস এর ক্ষেত্রে 40 মার্কসের উপর হবে এবং  সেকেন্ড ও ফোরথ সেমিস্টারে সাইন্সের প্রাকটিক্যাল 30 এবং আর্টসের প্রজেক্ট 20 তে হবে৷