LPG biometric update: রান্নার গ্যাসের আধার তথ্য যাচাই নিয়ে বড় আপডেট 

LPG


ইতিমধ্যেই এলপিজির (LPG) গ্রাহকদের আধার কার্ড তথা বায়োমেট্রিক তথ্য (LPG biometric Aadhaar update) যাচাই করার কাজ শুরু হয়েছে। এবার তেল সংস্থাগুলিকে চিঠি দিয়ে ডেডলাইন জানিয়ে দিল কেন্দ্র। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়ামের (Hindustan Petroleum) ডিরেক্টরদের চিঠি দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গ্যাসের আধার যাচাই ৩১ মার্চের মধ্যে সারতে হবে।


গত বছর অক্টোবরে কেন্দ্র তেল সংস্থাগুলিকে নির্দেশ দেয়, সমস্ত গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য তথা আধার তথ্য (LPG biometric Aadhaar update) যাচাই করতে হবে। কিন্তু কতদিনের মধ্যে এই তথ্য যাচাই করতে হবে তার কোন নির্দিষ্ট তারিখ সেসময় দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছিল, ৩১ ডিসেম্বরের মধ্যেই তথ্য যাচাই শেষ করতে চাইছে কেন্দ্র। যার জেরে রীতিমতো তাড়াহুড়ো পড়ে যায় গ্রাহকদের মধ্যে। গ্যাসের আউটলেটগুলির সামনে লম্বা লাইন দেখা যায়।


তবে এবার যে খবর সামনে আসছে, তাতে শোনা যাচ্ছে এ মাসেই কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক একটি চিঠিতে তিন প্রধান গ্যাস সরবরাহকারী সংস্থাকে জনিয়ে দিয়েছে ৩১ মার্চ অর্থাৎ রবিবারের মধ্যে আধার (LPG biometric Aadhaar update) যাচাই সারতে হবে। গ্যাস সংস্থাগুলি সূত্রে খবর, এ পর্যন্ত মোটামুটি ৭০ থেকে ৮০ শতাংশ গ্রাহকের তথ্য যাচাই সম্ভব হয়েছে। অর্থাৎ আর মাত্র দুদিনের মধ্যে ২০-৩০ শতাংশ গ্রাহকের তথ্য যাচাই করতে হবে। যা একপ্রকার অসম্ভব বলে মনে করা হচ্ছে।