ভেষজ রং-য়ে আবির খেলাতে মাততে চাইছে বসন্ত প্রেমিরা  





সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান :-

কেমিক্যাল যুক্ত রং বা আবির না ।ভেষজ রং , আবির খেলাতে মাততে চাইছেন বর্ধমানের বসন্ত উৎসব প্রেমিরা।

বসন্ত উৎসব মানেই রং আবিরের হোলি।আর এই বসন্ত উৎসব বাঙ্গালীদের একটি আনন্দের উৎসব।পুরান মতে ফাল্গুনী পূর্ণিমা তিথিতে রাধা কৃষ্ণের পায়ে আবির দিয়ে, রং আবিরে মাতেন হিন্দু সমাজ। বর্তমানে বাঙ্গালীদের পাশাপাশি ভিন সম্প্রদায়ের মানুষ জন ও বসন্তের রঙ্গে রঙ্গিন হতে রং আবিরের মাতেন।তবে এই রং আবির যদি হয় ফল, ফুল, সবজির রস দিয়ে তাহলেও কথাই নেই।কারন কেমিক্যাল যুক্ত রং আবির থেকে মুখ লুকোচ্ছেন অনেকেই।তবে সবজি আবিরে মাতবেন বাঙ্গালী বিশ্বাস মিলিত প্রয়াস নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের।



তবে ভেসজ আবির তৈরি হচ্ছে পালং শাক, পুঁই শাক,বিট,গজর, গাঁদা ফুল, পলাশ ফুল, নীলকন্ঠ ফুল।সহ নানা ধরনের শাক সবজি ফুল দিয়ে।এতে যেমন মানুষের শরীরে কোনো ক্ষতি হবেনা, তেমন কৃষকদের ও কিছু অর্থ রোজগার হবে বলে জানান মিলিত প্রয়াসের সম্পাদক প্রতুনু রক্ষিত।প্রতুনু বাবু বলেন বাজারে যে রং আবির বিক্রি হয় তাতে নানা ধরনের কেমিক্যাল থাকে।এতে স্কিনের ক্ষতি হয়। কিন্তু ভেসজ আবিরে কোনো কেমিক্যাল না থাকায় কোনো ক্ষতি হবেনা।



মিলিত প্রয়াস এর সদস্যা অনুষ্কা তিয়ারী বলেন মূল বিষয় বাজারের যে কেমিক্যাল যুক্ত রং আবির বিক্রি হয় সেই সমস্ত রং আবির গুলো ব্যবহার না করে ভেষজ আবির ব্যবহার করলে কোন রকম কোন সমস্যা হবে না ।এই আবির বিক্রয় করে যে লভ্যাংশ অর্থ থাকবে সেই অর্থ গরিবদের মধ্যে দিয়ে দেওয়া হবে।