U19 World Cup Final: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ট্রফি জয়ের স্বপ্ন ভেঙে গেল টিম ইন্ডিয়ার

U19 World Cup Final



U19 World Cup Final: টিম ইন্ডিয়াকে বিপর্যস্ত করেছে অস্ট্রেলিয়া। রবিবার, আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২৪-এর ফাইনালে ক্যাঙ্গারু দল ভারতকে ৭৯ রানে হারিয়েছে। এই পরাজয়ের মধ্য দিয়ে ভারতের ষষ্ঠবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ট্রফি জয়ের স্বপ্ন ভেঙে গেল। চতুর্থবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ট্রফি জিতলো অস্ট্রেলিয়া। শেষবার অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ট্রফি জিতেছিল ২০১০ সালে।

অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ২৫৩ রানের চ্যালেঞ্জিং স্কোর করে। ভারতীয় বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান ক্রিকেটার হারজাস সিং ৬৪ বলে ৫৫ রানের ইনিংস খেলেন। এই সময়ে হরজাস সিং মারেন ৩টি চার ও ৩ টি ছক্কা। হারজাস সিং-এর ইনিংসের সুবাদে অস্ট্রেলিয়া ভারতের সামনে 254 রানের চ্যালেঞ্জিং টার্গেট দেয়। হরজাস সিং এই ফাইনাল ম্যাচে তার দলের একমাত্র ব্যাটসম্যান ছিলেন যিনি হাফ সেঞ্চুরি করেছিলেন। লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় দল জবাবে ৪৩.৫ ওভারে ১৭৪ রানে গুটিয়ে যায়।




কে কতবার চ্যাম্পিয়ন হয়?

1. ভারত 5 বার (2000, 2008, 2012, 2018, 2022)

2. অস্ট্রেলিয়া 4 বার (1988, 2002, 2010, 2024)

3. পাকিস্তান 2 বার (2004, 2006)

4. ইংল্যান্ড 1 বার (1998)

5. দক্ষিণ আফ্রিকা 1 বার (2014)

6. ওয়েস্ট ইন্ডিজ 1 বার (2016)

7. বাংলাদেশ 1 বার (2020)




টসে জিতে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। তার পক্ষে হারজাস সিং (৬৪ বলে ৫৫ রান, তিনটি চার, তিনটি ছক্কা), হ্যারি ডিক্সন (৫৬ বলে ৪২ রান), অধিনায়ক হিউ উইবগেন (৬৬ বলে ৪৮ রান) এবং অলিভার পিক (৪৩ বলে অপরাজিত ৪৬ রান)। )

ভারতের পক্ষে ফাস্ট বোলার রাজ লিম্বানি ৩৮ রানে তিন উইকেট নেন এবং বাঁহাতি ফাস্ট বোলার নমন তিওয়ারি নয় ওভারে ৬৩ রান দিয়ে দুই উইকেট নেন। পিচ অসম বাউন্স দিচ্ছিল এবং এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার চার ফাস্ট বোলার নিয়ে যাওয়ার সিদ্ধান্ত সঠিক প্রমাণিত হয়েছে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানরা। ওপেনার আদর্শ সিং (47) এবং ব্যাটসম্যান মুরুগান অভিষেক (42) সহ ভারতের মাত্র চার ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছেছেন।

অস্ট্রেলিয়ার হয়ে ফাস্ট বোলার মাহালি বেয়ার্ডম্যান সাত ওভারে ১৫ রান দিয়ে তিন উইকেট নেন এবং ক্যালাম ভিডলার ৩৫ রানে দুই উইকেট নেন। অফ-স্পিনার রাফে ম্যাকমিলান ৪৩ রানে তিন উইকেট ।

ভারতের শুরুটা ভালো হয়নি এবং তৃতীয় ওভারেই ওপেনার আরশিন কুলকার্নির (০৩) উইকেট হারায়, যিনি ক্যালুম ভিডলারের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়েছিলেন। তার বদলে আসা মুশির খান (৩৩ বলে ২২ রান), ক্রিজে যথেষ্ট সময় কাটালেও বড় ইনিংস খেলতে পারেননি। মাহালি বিয়ার্ডম্যানের বল তার ব্যাটের নিচের প্রান্তে লেগে উইকেটে ঢুকে যায়।

আদর্শ এক প্রান্ত ধরে রাখলেও অন্য প্রান্ত থেকে উইকেট পড়তে থাকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেমিফাইনালে ভারতের জয়ের নায়ক ক্যাপ্টেন উদয় সাহারান (০৮) এবং শচীন ধাস (০৯), এমনকি দুই অঙ্কে পৌঁছতে পারেননি প্রিয়াংশু মোলিয়া (০৯) এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান আরেভেলি অবনীশ (০০)ও। যার ফলে ভারতের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ৯১ রান। বিয়ার্ডম্যান আদর্শকে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে তার অর্ধশতক পূর্ণ করতে দেননি এবং এভাবে ভারতের আশা শেষ করে দেন।