সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে দেদারে মাটি মাফিয়াদের দৌরত্ব

Mati mafia


ফের হরিশ্চন্দ্রপুরে প্রকাশ্যে মাটি মাফিয়াদের দৌরাত্ম, সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে দেদারে পুকুর ভরাট অন্যদিকে মাটি কাটার কাজ, মাখনা চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা চাষীদের, তৃণমূলকে নিশানা বিজেপির, শুরু হয়েছে রাজনৈতিক চাপানোতোর, ফের এলাকায় প্রকাশ্যে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য।ব্যাপক ক্ষতির আশঙ্কায় ভুগছে চাষিরা।ক্ষতির মুখে এলাকার অর্থকারি ফসল মাখনা। প্রকাশ্য দিবালোকে দেদারে চলছে পুকুর ভরাট ও মাটি কাটার কাজ। 




নিয়ম বহির্ভূত ভাবে ১০ থেকে ১২ ফিট করে মাটি কাটা হচ্ছে বলে অভিযোগ। কিন্তু পদক্ষেপ নিচ্ছে না প্রশাসন। প্রশ্নের মুখে তিন সদস্যের কমিটির ভূমিকাও। এদিকে এই অভিযোগ সামনে আসতেই তৃণমূলকে নিশানা বিজেপির। পাল্টা সাফাই তৃণমূলের।শুরু হয়েছে রাজনৈতিক চাপানোতোর। মালদা জেলার হরিশ্চন্দ্রপুর ২ নম্বর ব্লকের অন্তর্গত শামখা এলাকায় দেদারে চলছে পুকুর ভরাট ও মাটি কাটার কাজ। প্রশাসনিক নিয়মকে বুড়ো আঙুল দেখেই চলছে মাটিকাটা। এমনকি সরকারি অনুমতি নিলেও তিন থেকে চার ফিটের বেশি মাটি কাটা যায় না। সেখানে প্রায় ১০ থেকে ১২ ফিট মাটি কাটা হচ্ছে। শুধু এই এলাকা নয় সমগ্র হরিশ্চন্দ্রপুর জুড়ে প্রায় একই পরিস্থিতি। এর আগেও চাষীরা অভিযোগ করেছিল এই কারণে ধান চাষে ক্ষতি হয়েছে। এবার মাখনা চাষেও ক্ষতি হবে বলে আশঙ্কা। মাখনা হরিশ্চন্দ্রপুরের অর্থকরী ফসল। মাখনা চাষের উপরেই নির্ভর এলাকার অর্থনীতি।স্বাভাবিক ভাবেই মাথায় হাত পড়ছে চাষীসহ ব্যবসায়ীদের। 



চাষীদের আরো অভিযোগ এরপরও প্রশাসন কোনো পদক্ষেপ নিচ্ছে না। অবৈধ মাটি কাটা রুখতে প্রত্যেকটি ব্লকে গঠন হয়েছে ৩ সদস্যের কমিটি।যে কমিটিতে রয়েছেন আইসি, বিডিও এবং বিএলআরও। সেই কমিটির ভূমিকাও প্রশ্নের মুখে।বিজেপির অভিযোগ তৃণমূলের মদতে জমি মাফিয়াদের দৌরাত্ম বাড়ছে। চারিদিকে জমি দখল মাটি কাটা এবং মাটির ভরাট হচ্ছে।যদিও তৃণমূলের দাবি এর সঙ্গে দলের কেউ যুক্ত থাকবে না। প্রশাসন নিজের কাজ করবে।