Maha Shivratri 2024 Date and Time: মহা শিবরাত্রি কবে পালিত হবে? জেনেনিন তারিখ, শুভ সময় এবং গুরুত্ব


Maha Shivratri 2024


মহা শিবরাত্রি 2024 তারিখ: মহাদেবের ভক্তদের জন্য মহাশিবরাত্রির উৎসব খুবই বিশেষ, যার জন্য তারা সারা বছর অধীর আগ্রহে অপেক্ষা করে। এই দিনে ভগবান ভোলেনাথ ও মা পার্বতীর বিয়ে হয়েছিল । বিশ্বাস করা হয় যে এই দিনে যে কোনও ভক্ত সত্য চিত্তে ভগবান শঙ্করের পূজা করেন, তার জীবনের সমস্ত বিপদ দূর হয় এবং তার মনোবাঞ্ছা পূরণ হয়। আসুন জেনে নেওয়া যাক 2024 সালে মহাশিবরাত্রি উৎসব কবে পালিত হবে।


Maha Shivratri 2024 Date and Time:

মহাশিবরাত্রির তারিখ নিয়ে অনেকের মধ্যে বিভ্রান্তি রয়েছে। আসলে ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় মহাশিবরাত্রি। এ বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি ৮ মার্চ রাত ৯.৫৭ মিনিটে শুরু হবে এবং ৯ মার্চ সন্ধ্যা ৬.১৭ মিনিটে শেষ হবে। হিন্দু ক্যালেন্ডারে, উদয়তিথি অনুসারে সমস্ত উপবাস এবং উত্সব পালিত হয়, তবে মহাশিবরাত্রির দিনে, প্রদোষ কালের সময় ভগবান শিব এবং মা পার্বতীর পূজা করার প্রথা রয়েছে। এই কারণেই মহাশিবরাত্রি উপবাস শুধুমাত্র 8 মার্চ পালন করা হবে।



মহাশিবরাত্রির শুভ সময় (Maha Shivratri 2024 Time)

ভগবান ভোলেনাথের পূজার সময় - 8 মার্চ সন্ধ্যা 06:25 থেকে 09:28 পর্যন্ত

নিশিতা কাল মুহুর্ত- ০৯ মার্চ এটি হবে দুপুর ১২:০৭ থেকে ১২:৫৫ পর্যন্ত

ব্রত পরান মুহুর্তা - 09 মার্চ সকাল 06:37 থেকে 03:28 পর্যন্ত



মহাশিবরাত্রির উপবাসের গুরুত্ব

মা পার্বতী ভগবান শিবকে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন, তার পর মহাশিবরাত্রির দিনে মা পার্বতীর তপস্যা সফল হয় এবং ভগবান ভোলেনাথের সাথে তার বিয়ে হয়। এটা বিশ্বাস করা হয় যে যে সমস্ত মহিলারা এই দিনে সত্যিকারের চিত্তে উপবাস করেন এবং ভগবান ভোলেনাথ এবং মা পার্বতীর পূজা করেন, তারা অবিচ্ছিন্ন সৌভাগ্য লাভ করেন। এই দিনে যে সমস্ত ভক্তরা ভগবান ভোলেনাথের পূজা করেন তারা তাদের সমস্যা থেকে মুক্তি পান এবং সুখ ও সমৃদ্ধি লাভ করেন।




Disclaimer- এই নিবন্ধে দেওয়া তথ্য সাধারণ তথ্য এবং ধর্মীয় বিশ্বাসের উপর ভিত্তি করে। Sangbad Ekalavya এসব নিশ্চিত করে না।