LIC চালু করেছে এই আকর্শনীয় পলিসি, জেনেনিন নয়া প্ল্যান সম্পর্কে 

lic

Amritbaal Plan Features: এলআইসি-র নতুন প্ল্যানটি চালু করা হয়েছে বিশেষ করে শিশুদের উপর ফোকাস করে। এই পরিকল্পনার অধীনে বিনিয়োগ করলে আপনি নিশ্চিত রিটার্ন পাবেন। আপনি 13 বছর বয়স পর্যন্ত এটিতে বিনিয়োগ করতে পারেন।

এলআইসি, সর্ববৃহৎ সরকারি খাতের বীমা কোম্পানি, একটি নতুন নীতি অমৃতবাল (Amritbaal Plan Features) চালু করেছে৷ শিশুদের উচ্চশিক্ষার কথা মাথায় রেখে নয়া প্ল্যান চালু করেছে প্রতিষ্ঠানটি। বীমা কোম্পানির তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে যে, এই জীবন বীমা পরিকল্পনা, অমৃতবল প্ল্যান (Amritbaal Plan) , বিশেষভাবে শিশুর শিক্ষাগত চাহিদা পূরণের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। 17 ফেব্রুয়ারি 2024 থেকে এই শিশু বীমা পলিসি চালু হয়েছে।

এলআইসি-এর মতে, 'অমৃতবল' (Amritbaal Plan) প্রকল্পটি বিশেষভাবে শিশুদের শিক্ষা এবং অন্যান্য চাহিদার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এই প্ল্যানে প্রবেশের সর্বনিম্ন সীমা হল জন্মের 30 দিন পরে এবং সর্বোচ্চ বয়স সীমা হল 13 বছর৷ পলিসির মেয়াদপূর্তির সময়কাল সর্বনিম্ন 18 বছর এবং সর্বোচ্চ 25 বছর। পলিসির জন্য 5, 6 বা 7 বছরের স্বল্পমেয়াদী প্রিমিয়াম প্রদানের শর্তাবলী উপলব্ধ। একই সময়ে, সর্বাধিক প্রিমিয়াম প্রদানের পালা 10 বছর।

LIC-এর এই প্ল্যানটি 1000 টাকায় 80 টাকার গ্যারান্টিযুক্ত রিটার্ন দেয়। আপনি যদি আরও বেশি পরিমাণ জমা করেন তবে এটি এই মাল্টিটিতে বাড়তে থাকবে। 80 টাকার এই রিটার্ন বিমা পলিসির নিশ্চিত রাশিতে যোগ হতে থাকবে। তবে এর জন্য আপনার নীতি অব্যাহত রাখা প্রয়োজন। সহজ ভাষায়, আপনি সন্তানের নামে 1 লাখ টাকার একটি বীমা পেয়েছেন। এতে, LIC দ্বারা আপনার বীমার পরিমাণে 8000 টাকার গ্যারান্টিযুক্ত পরিমাণ যোগ করা হবে। এই গ্যারান্টিযুক্ত রিটার্ন প্রতিটি পলিসি বছরের শেষে যোগ করা হবে। এটি পলিসি ম্যাচুরিটি পর্যন্ত অব্যাহত থাকবে।

এই পলিসির (Amritbaal Plan) অধীনে ন্যূনতম নিশ্চিত পরিমাণ হল 2 লক্ষ টাকা এবং কোনও সর্বোচ্চ সীমা নেই৷ LIC মেয়াদপূর্তির তারিখে গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ মেয়াদপূর্তিতে বিমাকৃত অর্থ প্রদান করতে বাধ্য।

LIC দ্বারা জানানো হয়েছিল যে 5, 10 বা 15 বছরে কিস্তি নিষ্পত্তি বিকল্পের মাধ্যমেও ম্যাচিউরিটি পরিমাণ পাওয়া যেতে পারে। পলিসিধারকের কাছে একক প্রিমিয়াম এবং সীমিত প্রিমিয়াম পেমেন্টের অধীনে উপলব্ধ দুটি বিকল্প অনুসারে মৃত্যুর উপর বিমাকৃত অর্থ বেছে নেওয়ার বিকল্প রয়েছে।