সেলফির কারনেই কি এই ভয়ঙ্কর দূর্ঘটনা ! দুই শিক্ষক সহ ১৬ জনের মৃত্যুতে শোক প্রকাশ প্রধানমন্ত্রীর

Vadodara's Harni Motnath Lake


গুজরাটের ভাদোদরায় হারনি মোতনাথ হ্রদে (Vadodara's Harni Motnath Lake) শিশু বহনকারী একটি নৌকা ডুবে যায়। ভাদোদরা পুলিশ জানিয়েছে যে দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ১৪ শিশু ও দুই শিক্ষক রয়েছে। নৌকায় ২৭ জন শিশু ছিল, যারা পিকনিক করতে যাচ্ছিল।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন।


প্রাপ্ত তথ্য অনুসারে, ভাদোদরার নিউ সানরাইজ স্কুলের 23 জন শিশু এবং 4 জন শিক্ষক পিকনিক করতে হারনি লেকে (Vadodara's Harni Motnath Lake) গিয়েছিল। লোকজন বলছে, সব শিশু ও শিক্ষক সেলফি তুলতে নৌকার একপাশে চেপে যায়। এ কারণে নৌকাটি নিয়ন্ত্রণের বাইরে গিয়ে উল্টে যায়। নৌকায় থাকা শিশু ও শিক্ষকরাও লাইফ জ্যাকেট পরেনি। আওয়াজ শুনে আশেপাশের লোকজন বাঁচাতে ছুটে আসেন। উদ্ধার ও ত্রাণ দল যখন সেখানে (Vadodara's Harni Motnath Lake) পৌঁছায় ততক্ষণে অনেক শিশুকে উদ্ধার করা হয়। ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট ফোর্স (NDRF) এবং ফায়ার ব্রিগেডের পাশাপাশি অন্যান্য সংস্থাগুলিও উদ্ধার ও ত্রাণ কাজে মোতায়েন করা হয়েছিল।


ভাদোদরার জেলা কালেক্টর এবি গোর জানান, নৌকায় ২৭ জন শিশু ছিল। ভাদোদরা জেলা ম্যাজিস্ট্রেট এবি গৌর বলেছেন যে নৌকাটির ধারণক্ষমতা 16 জন ছিল তবে 27 জন লোক ছিল। দুর্ঘটনার পর উদ্ধার হওয়া শিশু ও শিক্ষকদের জাহ্নবী হাসপাতালে ভর্তি করা হয়েছে।


গুজরাটের শিক্ষামন্ত্রী কুবের দিন্দরও দুর্ঘটনার জন্য শোক প্রকাশ করেছেন এবং বলেছেন যে আমি এইমাত্র জানতে পেরেছি যে হ্রদে স্কুল শিক্ষার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে শিশু মারা গেছে। উদ্ধার অভিযান চলছে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এবং দমকল কর্মীরা এবং অন্যান্য সংস্থাগুলি বাচ্চাদের সন্ধান করছে।


এদিকে ভাদোদরার চিফ ফায়ার অফিসার পার্থ ব্রহ্মভট্ট জানিয়েছেন যে স্কুলের ছাত্ররা এখানে পিকনিক করতে এসেছিল। বিকেলে হারনি লেকে নৌকায় চড়ে যাওয়ার সময় সেটি উল্টে যায়।


এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ভাদোদরার হারানি লেকে নৌকাডুবির ঘটনায় প্রাণহানির ঘটনায় আমি শোকাহত। এই দুঃসময়ে শোকসন্তপ্ত পরিবারের সঙ্গে রয়েছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দিচ্ছে। প্রত্যেক নিহতের পরিবারকে প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে ২ লাখ টাকা এবং আহত প্রত্যেককে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।


একই সময়ে, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল বলেছেন যে দুর্ঘটনাটি অত্যন্ত হৃদয়বিদারক। নিহতদের আত্মার শান্তি কামনা করছি। এই শোকের সময়ে তার পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা।


দুর্ঘটনার পর গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ভাদোদরার হাসপাতালে পৌঁছেছেন যেখানে নৌকাডুবির (Vadodara's Harni Motnath Lake) ঘটনায় উদ্ধার হওয়া লোকজনকে ভর্তি করা হয়েছে। সেখানে তিনি ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করে তাদের সান্ত্বনা দেন। এর আগে তিনিও ঘটনাস্থলে পৌঁছেছিলেন। তিনি দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ৪ লাখ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা সহায়তা ঘোষণা করেছেন।