Budget 2024: এবারের বাজেটে খুশির খবর আসতে চলেছে মহিলা ও কৃষকদের জন্য !


Budget 2024: এবারের বাজেটে খুশির খবর আসতে চলেছে মহিলা ও কৃষকদের জন্য !



1 ফেব্রুয়ারি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 2024-25 আর্থিক বছরের বাজেট পেশ করবেন। বাজেট অধিবেশন শুরু হবে 31 জানুয়ারি, যা চলবে 9 জানুয়ারি পর্যন্ত। আগামী ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে। এটি নির্বাচনী বছর, তাই বাজেট আশানুরূপ হবে এমন আশা কম।

আয়কর ছাড় বা পরিবর্তনের বিষয়ে অর্থমন্ত্রী বড় ধরনের ঘোষণা দেবেন এমন আশা কম, তবে এবারের বাজেটে তিনি নারী ও কৃষকদের স্বস্তি দিতে পারবেন বলে মনে করা হচ্ছে।

অর্থমন্ত্রী এই বাজেটে শ্রমজীবী ​​মানুষকে খুশি করতে না পারলেও কৃষক ও নারীদের উপহার দিতে পারেন বলে আশা করা যায়। মনে করা হচ্ছে এই বাজেটে সরকার মহিলা কৃষকদের দেওয়া বার্ষিক পরিমাণ বাড়িয়ে ১২০০০ টাকা করতে পারে। আশা করা হচ্ছে এবারের বাজেটে নারী, দরিদ্র, যুবক, কৃষক ও আদিবাসীদের ওপর গুরুত্ব দেওয়া যেতে পারে। সরকার নারী কৃষককে শক্তিশালী করতে পারে বলে মনে করা হচ্ছে।

বাজেটে মহিলা কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির পরিমাণ ৬০০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০০ টাকা করা যেতে পারে। আমরা আপনাকে বলি যে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে সরকার তিন কিস্তিতে কৃষকদের বার্ষিক 6 হাজার টাকা দেয়।

মনে করা হচ্ছে বাজেটে অর্থমন্ত্রী অর্থনৈতিকভাবে বঞ্চিত মহিলাদের জন্য নগদ স্থানান্তর প্রকল্প শুরু করতে পারেন। মনে করা হচ্ছে সরকার MNREGA-তে নারী শ্রমিকদের অগ্রাধিকার দিতে পারে। বর্তমানে MNREGA-এ মহিলাদের অংশ 59.26%, যা বাড়ানো যেতে পারে।

প্রসঙ্গত সাম্প্রতিক নির্বাচনে বিজেপির জয়ে মহিলারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। লোকসভা নির্বাচনে এই অংশগ্রহণকে আরও জোরদার করতে সরকার মহিলাদের কল্যাণে ঘোষণা দিতে পারে।