Gabriel Attal: ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী, বয়স মাত্র ৩৪ বছর

Gabriel Attal: ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী, বয়স মাত্র ৩৪ বছর

Gabriel Attal

Gabriel Attal: ফ্রান্সে বড় ধরনের রাজনৈতিক উত্থানের পর নতুন প্রধানমন্ত্রী করা হয়েছে গ্যাব্রিয়েল আটালকে। উল্লেখ্য, গ্যাব্রিয়েল (Gabriel Attal) এখন পর্যন্ত ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। তার বয়স মাত্র 34 বছর। শুধু তাই নয়, গ্যাব্রিয়েলও (Gabriel Attal) সমকামী, নিজের পরিচয় তিনি কারো কাছে গোপন করেননি। সাম্প্রতিক রাজনৈতিক উত্তেজনার পর এলিজাবেথ বোর্নকে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে হয়।

ডানপন্থী থেকে ক্রমবর্ধমান রাজনৈতিক চাপের মধ্যে তার মেয়াদের বাকি অংশের নতুন সূচনায়, রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার গ্যাব্রিয়েল অ্যাটলেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করেছেন। ম্যাক্রোঁর কার্যালয় এক বিবৃতিতে নিয়োগের ঘোষণা দিয়েছে। গ্যাব্রিয়েল আটাল (Gabriel Attal) (34) সরকারের মুখপাত্র এবং শিক্ষামন্ত্রী হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন। এছাড়াও তিনি ফ্রান্সের প্রথম প্রধানমন্ত্রী (Gabriel Attal) যিনি তার সমকামিতা গোপন করেননি।

তার পূর্বসূরি এলিজাবেথ বোর্ন একটি অভিবাসন আইন নিয়ে সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার পরে সোমবার পদত্যাগ করেছেন যা বিদেশীদের নির্বাসনে সরকারের ক্ষমতাকে শক্তিশালী করে। ম্যাক্রোঁ (46) এর মেয়াদ 2027 সালে শেষ হচ্ছে, তিনি আগামী দিনে সরকার গঠন করবেন। ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নের পদত্যাগ গ্রহণ করেছেন।

বিতর্কিত অভিবাসন আইন নিয়ে সাম্প্রতিক রাজনৈতিক উত্তেজনা এবং কিছু বিদেশীকে নির্বাসনে সরকারের ক্ষমতা বাড়ানোর অন্যান্য পদক্ষেপের কারণে বোর্ন পদত্যাগ করেন। এই আইনে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সমর্থন রয়েছে। ম্যাক্রোঁ দ্বিতীয়বার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর 2022 সালের মে মাসে প্রধানমন্ত্রী নিযুক্ত হন জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন দেশের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ